ইসলামাবাদে ভারতীয় HighCommission-র ইফতার পার্টিতে অতিথিদের চরম হেনস্থা করল পাকিস্তান
ভারতীয হাইকমিশনার অজয বিসারিয়া( Photo Credit-ANI)

দিল্লি,২ জুন,২০১৯:‌ সৌজন্যের রাজনীতি দেখিয়েছিল পাকিস্তানই অগে। ইমরান খানই বারবার ভারতকে শান্তি আলোচনায় বসার প্রস্তাব দিয়েছিল। এমনকী নরেন্দ্র মোদি (Narendra Modi) দ্বিতীয়বার প্রধনমন্ত্রী হওয়ার পর ইমরানই আগ বাড়িয়ে শুভেচ্ছা বার্তা পাঠিয়ে শান্তি আলোচনায় বসার পথ প্রশস্ত করতে চেয়েছিলেন। কিন্তু বাস্তবে তাঁদের চিন্তা ভাবনা এবং স্বভাব যে একই প্রকৃতির সেটা প্রকট হয়ে উঠে এসেছে ইসলামাবাদে ভারতীয় দূতাবাসে (Indian High Commission)আয়োজিত ইফতার পার্টিতে (Iftar Party)। শনিবার আয়োজন করা হয়েছিল এই ইফতারের। আমন্ত্রিত ছিলেন ভারতীয় কূটনীতিকরা থেকে শুরু করে অন্যান্য বিশিষ্ট অতিথিরাও। কিন্তু নিরাপত্তার নাম করে সেই ইফতার পার্টিতে আমন্ত্রিত অতিথিদের ঢুকতে বাধা দেওয়া হয়। তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করে পাকিস্তানের নিরাপত্তা রক্ষীরা।

অভিযোগ ভারতীয় হাইকমিশনের সামনে থেকে তাঁদের গাড়ি সরিয়ে দেওয়া হয়। অনেককে ফিরে যেতে বাধা দেওয়া হয়। ইসলামাবাদের (Islamabad)সেরেনা হোটেলে ভারতীয় হাইকমশ আয়োজিত ইফতারে গুটিকয়েক অতিথিই দেখা গিয়েছে। ঘটনার পরে ভারতীয় হাইকমিশনার অজয় বিসারিয়া অতিথিদের কাছে ক্ষমা চেয়ে নিয়েছেন। পাকিস্তান যেটা করেছে সেটা অত্যন্ত নিন্দনীয় বলে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। গত ১২ বছর ধরে ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনে ইফতার পার্টি হয়ে আসছে।

যদিও পাকিস্তানে ভারতীয় কূটনীতিকদের হেনস্থা করার ঘটনা নতুন কিছু নয়। এর আগে বহুবার ভারতীয় কূটনীতিকদের ঘরে বিদ্যুৎ সরবারহ বন্ধ করে দেওয়ার মতো ঘটনাও ঘটেছে। গ্যাসের সংযোগ দিতে অহেতুক দেরি করা হয়েছে।