নতুন করে জ্বলে উঠল গাজা স্ট্রিপ
পুলওয়ামা হামলার পর। (File pic)

৭ মে, ২০১৯: নতুন করে জ্বলে উঠল গাজাস্ট্রিপ (Gaza Strip)। ইজরায়েল (Izrael)এবং প্যালেস্তাইনের (Palestine)মধ্যে নতুন করে শুরু হয়েছে সংঘর্ষ। গত শনিবার(Saturday) প্রায় ২৫০টি রকেট ইজরায়েলেকে লক্ষ্য করে ছুড়েছে প্যালেস্তাইনের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠি হামাস। রকেট হামলায় ৮০ বছরের এক বৃদ্ধা সহ দু’‌জন জখম হয়েছে বলে জানিয়েছে ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রক।

হামলার রেশ কাটতে না কাটতেই পাল্টা হামলায় জ্বলে উঠেছে প্যালেস্তাইন। কয়েক ঘণ্টার মধ্যে কড়া জবাব দেয় ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী। গাজা স্ট্রিপের ৭০টি জায়গায় বিমানহানা হয়েছে। চলেছে ট্যাঙ্কের মাধ্যমে গোলা বর্ষণও।

গাজার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ইজরায়েলের হামলায় দেড় মাসের শিশুকন্যা সাবা আরার এবং ২২ বছরের যুবক ইমাদ নাসিরের(Imad Nasir) মৃত্যু হয়েছে। এছাড়াও এক অন্তঃসত্ত্বা মহিলা সহ মোট ছ’‌জন জখম গিয়েছেন। অ্যাশকেলনে বেশ কয়েকটি বাড়ি গুঁড়িয়ে গিয়েছে গোলাগুলিতে।

সংঘর্ষ বিধ্বস্ত গাজায় শান্তিস্থাপনের লক্ষ্যে মিশরে হামাস শীর্ষ নেতৃত্ব এবং গাজার বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠি ইসলামিক জিহাদ আলোচনা চালিয়ে যাচ্ছে। তারই মাঝে নতুন করে সংঘর্ষ শুরু হওয়ায় সীমান্ত সড়ক কেরেম শালোম এবং ইরেজ মোড় পুরোপুরি বন্ধ করে দিয়েছে ইজরায়েল।