COVID-19 Vaccine Administered in US: মার্কিন যুক্তরাষ্ট্রে হয়ে গেল ফাইজার-বায়োএনটেকের প্রথম টিকাকরণ, টুইটে অভিনন্দন জানালেন ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: ANI)

ওয়াশিংটন, ১৪ ডিসেম্বর: মার্কিন যুক্তরাষ্ট্রে (US) শুক্রবার গভীর রাতে ফাইজার-বায়োএনটেকের (Pfizer-BioNTech) কোভিড -১৯ ভ্যাকসিনটিকে সবুজ-সঙ্কেত দেওয়া হয়। বিশ্বের লক্ষাধিক দেশে লক্ষ লক্ষ মানুষকে তাদের শট নেওয়ার পথ সুগম করে। কুইন্সের লং আইল্যান্ড ইহুদি মেডিকেল সেন্টারে নার্স স্যান্ড্রা লিন্ডসে ফ্রন্ট লাইনের স্বাস্থ্যসেবা কর্মীদের টিকা দেওয়ার প্রথম শট দেওয়া হয়। হাসপাতালের প্রধান মাইকেল ডওলিং লিন্ডসের পাশে দাঁড়িয়ে থাকা ডাক্তার মিশেল চেস্টার ডোজটি দিয়েছিলেন।

আরও পড়ুন, ছেলের লিভ-ইন সম্পর্ক মেনে নিতে না পেরে প্রতিবেশীদের ৭ টি বাইক পুড়িয়ে দিলেন বাবা

তি করোনার প্রতিষেধক হিসেবে সমস্ত রকম সুরক্ষা বলয় উত্তীর্ণ করেছে ফাইজার। এবার সর্ব প্রথমে সেই প্রতিষেধক অফার করা হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (President Donald Trump), ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও মার্কিন শীর্ষ কর্তাদের। সোমবার থেকেই এই টিকাকরণের প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল।

এএফপি রিপোর্ট অনুসারে ফাইজারের নতুন অনুমোদন প্রাপ্ত টিকা অন্তত সেই সব ব্যক্তিরাও সহজে পেয়ে যাবেন, যাঁরা মার্কিন শীর্ষনেতৃত্বের সঙ্গে সরাসরি কাজ করছেন। মূলত হোয়াইট হাউসে আরও করোনার সংক্রমণ রুখে দেওয়াটাই এই প্রতিষেধক বন্টনের মূল লক্ষ্য। ইতিমধ্যেই করোনার থাবায় পড়েছে মার্কিন মুলুকের সাদাবাড়ি। ডোনাল্ড ট্রাম্প থেকে শুরু করে অনেকেই রয়েছেন এই তালিকায়। কয়েকজনের অবস্থা বেশ সংকটজনক।

ফাইজারের প্রতিষেধকের দুটি ডোজ রয়েছে। মূলত তিন সপ্তাহের মধ্যে এই দুটি ডোজ নিতে হবে। তাতে দেখা যাচ্ছে, ট্রাম্প প্রশাসনের কর্তাব্যক্তিরা যে মুহূর্তে হোয়াইট হাউস ছেড়ে যাবেন তার কিছুদিন আগেই তাঁদের ফাইজারের প্রতিষেধকের দ্বিতীয় ডোজটি নিতে হবে। হোয়াইট হাউসে করোনার প্রকোপের নেপথ্যে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর সহযোগীরা। সংক্রমণের মধ্যেই সবাই মিলে কোভিড-১৯ গাইড লাইন ভেঙেছেন। মাস্ক ছাড়াই যত্রতত্র ঘুরে বেরিয়েছেন। সামাজিক দূরত্ব বিধি মানেননি। এমনকী এই ডিসেম্বরেই বড়সড় হলিডে পার্টি হল। সেখানে যোগদানকারী সদস্যদের কারোর মুখেই ছিল না মাস্ক।