Afghanistan: তালিবানি রাজত্বে আফগানিস্তান ছাড়ল ব্রিটেনের শেষ বিমান
ছবি সংগৃহীত

কাবুল, ২৮ অগাস্ট: আফগানিস্তান (Afghanistan) থেকে শেষ ব্রিটিশ বিমান উড়ল শনিবার। আফগানিস্তান থেকে ব্রিটিশ নাগরিক এবং আফগানদের নিয়ে শনিবার উড়ে যায় ব্রিটেনের ওই বিমানটি। আফগানিস্তান তালিবানের দখলে চলে যাওয়ার পর থেকে এ পর্যন্ত সে দেশ থেকে ১৫ হাজার মানুষকে ব্রিটেন উদ্ধার করেছে বলে খবর।

ব্রিটেনের (Britain) পাশাপাশি আমেরিকাও জোর কদমে উদ্ধার কাজ করছে আফগানিস্তান থেকে। বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দর ও সংলগ্ন এলাকায় পরপর ২ বার বিস্ফোরণের পর উদ্ধার কাজ আরও জোরদার করা হয়েছে আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়ার (Australia) মত দেশগুলির তরফে। শুধু তাই নয়, বৃহস্পতিবারের বিস্ফোরণের পর থেকে মার্কিন নাগরিক সহ ব্রিটেনের নাগরিকরা যাতে খুব প্রয়োজন না হলে কাবুল বিমানবন্দরে না আসেন, সে বিষয়েও জারি করা হয়েছে সতর্কতা।

আরও পড়ুন: Mamata Banerjee: অভিষেক, সুব্রতদের সঙ্গে রাজনৈতিকভাবে লড়ুন, সিংহের মতো লড়ব সারা জীবন, বললেন মমতা

গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দর ও সলগ্ন এলাকায় পরপর দুবার বিস্ফোরণের জেরে ১৩ জন মার্কিন সেনা (US Troops) সহ ১৬২ জন আফগানের মৃত্যু হয়েছে। ওই ঘটনার জেরে প্রায় গোটা বিশ্ব জুড়ে তোলপাড় শুরু হয়েছে। বৃহস্পতিবারের ওই ঘটনার পর শুক্রবার আমেরিকা ড্রোন হামলা চালায় কাবুল বিমানবন্দর (Kabul Airport) সংলগ্ন এলাকায়। যার জেরে কাবুল বিমানবন্দরে হামলার মূল চক্রী নিহত হয়েছে বলে দাবি আমেরিকার। তবে আমেরিকার ড্রোন হামলার জেরে কোনও নীরিহ মানুষের প্রাণহানি হয়নি বলে দাবি বাইডেন প্রশাসনের।