Remdesivir To Treat Coronavirus: করোনা প্রতিরোধে জরুরি ভিত্তিতে রেমডিসিভির ওষুধ প্রয়োগে অনুমতি এফডিএর, স্বীকৃতি ডোনাল্ড ট্রাম্পের
রেমেডিসিভির (Photo Credits: AFP)

ওয়াশিংটন, ২ মে: করোনা (Coronavirus) প্রতিরোধে জরুরি ভিত্তিতে রেমডিসিভির (Remdesivir) ওষুধ প্রয়োগ শুরু আমেরিকায়। এফডিএ জরুরি ভিত্তিতে ওষুধের প্রয়োগে দিল অনুমতি। স্বীকৃতি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও (Donald Trump)। আগেই এই ওষুধ ১ হাজার জনের ওপর প্রয়োগ করা হয়। এর মধ্যে ৩১ শতাংশ ক্ষেত্রে ইতিবাচক ফল মেলে। ‘ওষুধ প্রয়োগে নিয়ন্ত্রণ করা গিয়েছে সংক্রমণ’, বলে দাবি আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (FDA)।

কোভিড -১৯-এ বিশ্বব্যাপী ২৩০,০০০ এরও বেশি লোক প্রাণ হারান। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, অনুমোদনটি করোনাভাইরাস বিরুদ্ধে দেশের লড়াইয়ে একটি "অত্যন্ত আশার পরিস্থিতি" উপস্থাপন করে এবং ডঃ দেবোরাহ বার্কস আরও বলেছেন, "আমি মনে করি এটি এত স্বল্প সময়ের মধ্যে কী ঘটতে পারে তা সত্যই ফুটিয়ে তুলেছে।" আমেরিকার শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডঃ অ্যান্টনি ফৌসি একটি রেমডেসিভির ড্রাগ পরীক্ষার ফলাফল সম্পর্কে আশা ব্যক্ত করার কয়েকদিন পরে এই জরুরি অনুমোদনের বিষয়টি আসে। আরও পড়ুন, করোনায় আক্রান্ত ৯০০ কর্মী, তবুও ডোনাল্ড ট্রাম্পের মাংস প্রক্রিয়াকরণ পুনরায় চালু করার নির্দেশে চিন্তায় টাইসন ফুডস পর্ক প্রসেসিং প্ল্যান্টের কর্মকর্তারা

যাদের এই ওষুধ দেওয়া হয়েছিল তারা গড়ে ১৫ দিনের তুলনায় ১১ দিনের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরতে সক্ষম হন। এই ওষুধটি মৃত্যুর পরিমাণও হ্রাস করতে পারে, যদিও এটি এখনও অবধি প্রকাশিত আংশিক ফলাফল থেকে নিশ্চিত নয়। ডঃ ফৌসি বলেন, ওষুধটি এই গবেষণার মতো গুরুতর অসুস্থ কোভিড -১৯ রোগীদের জন্য একটি নতুন মানে পরিণত হবে। ওষুধটি হালকা অসুস্থ ব্যক্তিদের মধ্যে পরীক্ষা করা হয়নি, এবং বর্তমানে একটি হাসপাতালে আইভিয়ের মাধ্যমে দেওয়া হয়।

করোনাভাইরাস চিকিত্সার জন্য এখন কোনও ওষুধ অনুমোদিত নয়, এবং পুনঃসংশ্লিষ্ট এখনও আনুষ্ঠানিক অনুমোদনের প্রয়োজন হবে। গিলিয়াড বা অন্যান্য গবেষকরা যদি রেমডেসিভিরের সুরক্ষা এবং কার্যকারিতার অতিরিক্ত ডেটা সরবরাহ করে তবে এফডিএ ওষুধের স্থিতিকে সম্পূর্ণ অনুমোদনে রূপান্তর করতে পারে।