Earthquake in Indonesia: ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, কমপক্ষে মৃত্যু ২৬ জনের; আহত বহু
Indonesia Earthquake (Photo Credits: Twitter)

জাকার্তা, ১৫ জানুয়ারি: ভয়াবহ ভূমিকম্পের (Earthquake) কবলে ইন্দোনেশিয়া (Indonesia)। আজ ভোররাতে ভূমিকম্প হয় সুলাওসি দ্বীপপুঞ্জে। রিখটার স্কেলে (Richter scale) কম্পনের মাত্রা ৬.২। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ৩০ জনের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা শতাধিক। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ম্যাজিনা শহর থেকে ৬ কিলোমিটার উত্তরপূর্বে ১০ কিলোমিটার গভীরে। প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে ভেঙে পড়েছে বহু বাড়ি, হোটেল ও সহ অন্য পরিকাঠামো।

মাজুমু শহরে একটি হাসপতাল ভেঙে পড়ার খবর মিলেছে। হাসপাতালের ধ্বংসস্তূপের নীচে বহু রোগী এবং কর্মী চাপা পড়ে গিয়েছেন বলে আশঙ্কা করছে প্রশাসন। তাঁদের উদ্ধারে সেখানে উদ্ধারকারী দল পৌঁছেছে। ডিজাস্টার মিটিগেশন এজেন্সি থেকে প্রাপ্ত প্রাথমিক তথ্যে দেখা গেছে যে মাজেনি শহরে বেশিরভাগ লোক মারা গেছেন এবং আহতের সংখ্যা সাতশোর কাছাকাছি। পার্শ্ববর্তী প্রদেশ মামুজুতে প্রাণহানির ঘটনা ঘটেছে। আরও পড়ুন: India Protests to WHO: WHO-র ওয়েবসাইটে ভারত থেকে আলাদা জম্মু ও কাশ্মীর এবং লাদাখ! প্রতিবাদে সরব নয়াদিল্লি

ওই দ্বীপে ৫.৯ মাত্রায় কম্পন অনুভূত হয়েছিল। ফলে মনে করা হচ্ছে, এটা ভূকম্প পরবর্তী কম্পন বা ‘আফটার শক’। প্রায় সাত সেকেন্ডের জন্য এই ভূমিকম্প অনুভূত হয়েছিল। তবে সুনামির সতর্কতা দেওয়া হয়নি।