Earth Hour 2023: রাত সাড়ে ৮ টা থেকে আলো নিভিয়ে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন সচেতনতার দিন আজ
Earth Hour 2023 (Photo Credit: WWF-India/ Twitter)

'আর্থ আওয়ার' একটি বার্ষিক বিশ্বব্যাপী অনুষ্ঠান যা মার্চের শেষ শনিবার অনুষ্ঠিত হয়। এ বছর ২৫ মার্চ স্থানীয় সময় রাত সাড়ে ৮টা থেকে ১৯০টিরও বেশি দেশ ও অঞ্চল থেকে লক্ষ লক্ষ সমর্থকের অংশগ্রহণের কথা রয়েছে। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত চ্যালেঞ্জ এবং শক্তি সংরক্ষণের বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য এই অনুষ্ঠানে সেই সময়ে তাদের বাড়ি এবং অফিসে সমস্ত বাতি এবং বৈদ্যুতিক সরঞ্জামগুলি এক ঘন্টার জন্য বন্ধ করতে উৎসাহিত করা হয়। এই প্রতীকী কাজ পৃথিবীর জন্য বিশ্বব্যাপী মানুষকে একত্রিত করে এবং আমাদের সম্মুখীন পরিবেশগত বিষয়গুলির কথা মনে করিয়ে দেয়। একত্রিত হয়ে, গ্রহের ভবিষ্যৎ রক্ষা করার জন্য জরুরি পদক্ষেপের প্রয়োজনীয়তা সম্বন্ধে সচেতনতা বৃদ্ধি করায় এর মূল উদ্দেশ্য।

আর্থ আওয়ার মানুষকে এক ঘণ্টার জন্য সমস্ত আলো নিভিয়ে দিতে উৎসাহিত করে, স্থানীয় সময় রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত এবং প্রকৃতির সঙ্গে পুনর্মিলন ঘটানোর মতো নানা কাজে যুক্ত থাকেন, এছাড়া পরিবার ও প্রিয়জনদের সঙ্গে সময় কাটানো আর সৃষ্টিশীল কিছু করা তো আছেই। সরকার এবং সংস্থাগুলিও তাদের ভবন, স্মৃতিস্তম্ভ এবং ল্যান্ডমার্কগুলিতে অপ্রয়োজনীয় বাতিগুলি বন্ধ করে শক্তি ব্যবহারের প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে অংশগ্রহণ করে।

'আর্থ আওয়ার' ২০০৭ সালে শুরু হয়, যখন ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড সিডনির জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য অস্ট্রেলিয়ায় একটি প্রতীকী লাইট-আউট ইভেন্ট চালু করে। ৩১শে মার্চ, ২০০৭ সিডনির স্থানীয় সময় সন্ধ্যা ৭:৩০ মিনিটে লোকেদের এক ঘন্টার জন্য তাদের বাতি নিভিয়ে রাখার জন্য উৎসাহিত করা হয়।

এখন ১৭তম বছরে এসে 'আর্থ আওয়ার' ইতিবাচক পরিবেশগত পরিবর্তনের জন্য একটি শক্তিশালী অনুঘটক হয়ে উঠেছে। এটি জনগণের সম্মিলিত শক্তি এবং তাদের কর্মের মাধ্যমে প্রধান পরিবেশ রক্ষার একটি প্ল্যাটফর্মে পরিণত হয়েছে। আর্থ আওয়ারের লক্ষ্য হচ্ছে পরিবেশ রক্ষায় অর্থবহ পদক্ষেপ গ্রহণ এবং সবার জন্য ভালো ভবিষ্যৎ সৃষ্টিতে বিশ্বব্যাপী ব্যক্তি, সম্প্রদায় ও সংগঠনগুলোকে অনুপ্রাণিত করা।