Dubai Flooding Video: দেখুন, দুবাইয়ে অতিরিক্ত বৃষ্টিতে বন্যা পরিস্থিতি, ডুবে গেল রাস্তা ঘাট-বিমান বন্দর
Dubai Flood Like Situation (Photo Credit: @TheCleanCarClub/ X)

সংযুক্ত আরব আমিরাতে (UAE) ভারী বৃষ্টিপাতের ফলে মরুভূমির দেশজুড়ে ব্যাপক বন্যার পরিস্থিতিতে বিমান চলাচল ব্যাহত হয় এবং মঙ্গলবার দুবাইয়ে চরম বিশৃঙ্খলা দেখা দেয়। অপ্রত্যাশিত বন্যা কেবল ব্যস্ত শহরটিকে একপ্রকার ডুবিয়ে দিয়েছে একই সঙ্গে এই অঞ্চলের চরম আবহাওয়ার ঘটনাগুলির উপর জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান স্পষ্ট প্রভাব সম্পর্কেও উদ্বেগ প্রকাশ করেছে। মঙ্গলবার আন্তর্জাতিক যাত্রীদের জন্য বিশ্বের ব্যস্ততম বিমান কেন্দ্র দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর ভারী বৃষ্টিপাতের কারণে ফ্লাই আগত অসংখ্য ফ্লাইট ঘুরিয়ে দিতে বাধ্য হয়। বিমানবন্দরে ফ্লাইট অপারেশন বিলম্বিত এবং বাতিলের সম্মুখীন হয়। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, বিমানবন্দরের পার্কিং লট, রানওয়েতে বিমান ও গাড়ি জলে ডুবে আছে। বিমানবন্দরে যাওয়ার রাস্তা, দুবাইয়ের শপিং সেন্টারসহ কমপক্ষে একটি দুবাই মেট্রো স্টেশন জল ডুবে গেছে। এমনকি রাস্তাঘাটের সঙ্গে ঘরেও জল ঢুকে গেছে, বিভিন্ন বাড়ির ছাদ, দরজা এবং জানালা ভেঙ্গে যাওয়ার খবরও পাওয়া গেছে। Greta Thunberg Detained: ক্লাইম্যাট অ্যাক্টিভিস্ট গ্রেটা থানবার্গকে আটক করল ডাচ পুলিশ

জলের তলায় বিমানবন্দর

ঝড়ের প্রভাব দুবাই ছাড়িয়ে পুরো সংযুক্ত আরব আমিরাত এবং প্রতিবেশী বাহরাইনে ছড়িয়ে পড়েছে, সেখানেও একই রকম বন্যা ও বিশৃঙ্খলার সম্মুখীন হয়েছে জনগণ। বার্তা সংস্থা এএফপির মতে, আমিরাত জুড়ে স্কুলগুলি বন্ধ করে দেওয়া হয়। গতকালের পর আজকেও শিলাবৃষ্টি সহ আরও ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে এবং কর্তৃপক্ষকে সরকারী কর্মচারীদের ঘরে থেকে কাজ করতে অনুমতি দিয়েছে।

শপিং সেন্টারে এক হাঁটু জল

ওমানে, যেখানে প্রাথমিকভাবে ঝড় আঘাত হানে, ধ্বংসযজ্ঞ বিশেষত ভয়াবহ ছিল, আকস্মিক বন্যার ফলে শিশুসহ ১৮ জন মারা গিয়েছিল। বাহরাইনও ঝড়ের কারণে বন্যার সম্মুখীন হয়েছে।

ভয়ঙ্কর বজ্র সহ বৃষ্টিপাত

গত বছরের কপ-২৮ (COP28 UN) রাষ্ট্রসংঘ জলবায়ু সম্মেলনের আয়োজক ওমান ও সংযুক্ত আরব আমিরাত উভয়ই বৈশ্বিক উষ্ণায়নের কারণে বন্যার বর্ধিত সম্ভাবনা সম্পর্কে সতর্ক করেছিল।