Morocco Earthquake: মরক্কোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল হাজারের বেশি, চলছে উদ্ধার কাজ
Photo Credits: ANI

মারাকেশ: মরক্কোয় (Morocco) ভয়াবহ ভূমিকম্পের (earthquake) জেরে মৃতের (death) সংখ্যা বেড়ে পৌঁছল ১০৩৭ জনে। জখম হয়েছেন আরও ১২০০ জনের বেশি। এখনও ধ্বংসস্তূপ সরিয়ে চাপা পড়া মানুষদের উদ্ধারের কাজ চলছে।

এদিকে মর্মান্তিক এই দুর্ঘটনার খবর পাওয়ার পরেই মরক্কোবাসীর পাশে থাকার আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Indian Prime minister Narendra Modi)। তিনি টুইট করেন, ভূমিকম্পের কারণে মরক্কোয় প্রাণহানির ঘটনা অত্যন্ত বেদনাদায়ক। এই বিপদের দিনে ভারত মরক্কোর জনগণের পাশে আছে। যাঁরা তাঁদের প্রিয়জনদের হারিয়েছেন তাঁদের প্রতি সমবেদনা জানাই। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুন এই প্রার্থনাই করছি। ভারত এই কঠিন সময়ে মরক্কোকে সম্ভাব্য সব ধরনের সহায়তা করতে প্রস্তুত।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, শুক্রবার রাত ১১টা ১১ মিনিট নাগাদ প্রথমবার কেঁপে ওঠে মরক্কোর মারাকেশ (Marrakesh)। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.৮। এরপর আরও ১৯ বার আফটারশকে কেঁপে ওঠে ওই অঞ্চল। রিখটার স্কেলে যে ভূকম্পনগুলির মাত্রা ছিল গড়ে ৫ (৪.৯)। পরপর এই ধরনের ভূমিকম্পের জেরে তাসের ঘরের মতো ভেঙে পড়ে মরক্কোর ঘরবাড়ি। ধসে যায় রাস্তা। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে যায় বহু মানুষ। শহর জুড়ে চারদিকে শুধু বাঁচার আর্তি! ভয়-মাখানো চিৎকার আর কান্নার আওয়াজ ভেসে আসতে থাকে! খবর পেয়ে বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা উদ্ধার কাজ শুরু করেন। তবে এখনও অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছে বলে খবর। ফলে মৃত ও জখমদের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ে শোকপ্রকাশ করে মরক্কোর পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্রনায়করা।