Coronavirus Outbreak: অ্যামাজনের জঙ্গলে করোনাভাইরাসে আক্রান্ত কিশোরের মৃত্যু
ইয়ানোমামি উপজাতি (Photo: Twitter)

ব্রাসিলিয়া, ১২ এপ্রিল: করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়ে মৃত্যু হল অ্যামাজনের (Amazon) জঙ্গলে ইয়ানোমামি উপজাতির (Yanomami Tribe) এক ১৫ বছরের কিশোরের। ব্রাজিলের (Brazil) স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, চিকি‍ৎসকদের যাবতীয় চেষ্টা ব্যর্থ করে বৃহস্পতিবার ওই কিশোর মৃত্যুর মুখে ঢলে পড়ে। অ্যামাজনের মতো গহীন জঙ্গলে করোনাভাইরাস থাবা বসানোয় যথেষ্টই চিন্তিত পরিবেশবিদ ও আদিবাসী-উপজাতিদের অধিকার রক্ষায় কাজ করা সংগঠনগুলি। ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী লুই হেনরিক ম্যানডেট্টারও উদ্বেগের কথা জানিয়েছেন। তিনি বলেন, "বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্ন থাকা অ্যামাজনে করোনা ছড়িয়ে পড়ায় গোষ্ঠী সংক্রমণের যথেষ্টই সম্ভাবনা রয়েছে। আরও সতর্ক হতে হবে।"

৩ এপ্রিল ইয়ানোমামির উরারিকোয়েরা নদীর তীরবর্তী রেহেবে গ্রাম থেকে অসুস্থ অবস্থায় নিয়ে যাওয়া হয়েছিল উত্তর ব্রাজিলের রোরাইমার রাজধানী বোয়া ভিস্তার রোরাইমা জেনারেল হাসপাতালে। শারীরিক অবস্থা আশঙ্কাজনক হওয়ায় ১৫ বছর বয়সী ওই কিশোরকে আইসিইউতে রাখা হয়েছিল। কিন্তু ক্রমাগত শারীরিক অবস্থার অবনতি ঘটছিল। বুধবারই ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী ওই কিশোর করোনা আক্রান্ত বলে স্বীকার করে নিয়েছিলেন। আরও পড়ুন: New Coronavirus Cases in China: চিন্তা বাড়াচ্ছে চিন, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ৯৯

ব্রাজিলের উত্তরাঞ্চলের গভীর জঙ্গল ও পাহাড়ি এলাকা এবং ভেনুজুয়েলার দক্ষিণাঞ্চলের মধ্যবর্তী অংশে বসবাস করে ইয়ানোমামি উপজাতি। আদিবাসী ও উপজাতিদের অধিকার রক্ষায় কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন ‘সারভাইভাল ইন্টারন্যাশনাল’ জানিয়েছে, ইয়ানোমামি লাতিন অ্যামেরিকার সবচেয়ে বড় এবং জনবিচ্ছিন্ন উপজাতি। যাদের সংখ্যা ৩৮ হাজার। সামাজিক পরিবেশবাদী সংগঠনের (এসএইআই) সদস্যদের অভিযোগ, "অ্যামাজনের জঙ্গলে আসা সোনা পাচারকারীদের মাধ্যমেই উপজাতিদের মধ্যে ছড়াচ্ছে করোনাভাইরাস। এর আগে প্রাণঘাতী ভাইরাস দুই উপজাতির প্রাণ কেড়েছে।"

কয়েকদিন আগেই অ্যামাজনের জঙ্গলে কোকোমা উপজাতির এক যুবতির শরীরে মিলেছিল করোনাভাইরাস। বছর কুড়ির ওই যুবতি ব্রাজিল-কলম্বিয়া সীমান্তের কাছাকাছি স্যান্টো আন্তোনিও দো ইকা জেলার এক গ্রামের বাসিন্দা। ওই গ্রামে প্রায় ৩০ হাজার উপজাতির বাস। ওই উপজাতি যুবতি স্বাস্থ্যকর্মী হিসাবে কাজ করতেন।