Coronavirus Pandemic In US: ২৪ ঘণ্টায় মার্কিন মুলুকে করোনার বলি ৮৬৫,  বিপর্যয়ের আশঙ্কায় ডোনাল্ড ট্রাম্প
US President Donald Trump | File Image | (Photo Credits: Getty)

ওয়াশিংটন, ১ এপ্রিল: মারণ ভাইরাস (Coronavirus pandemic) করোনার প্রকোপে বিশ্ব অসহায়। ইতালি, ইরানের পর এবার মার্কিন মুলুকে শ্মশানের নিস্তব্ধতা। প্রতিদিন হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় এই দেশে করোনা আক্রান্ত হয়ে ৮৬৫ জনের মৃত্যু হয়েছে। এই সংখ্যা এক দিনে সর্বোচ্চ। এখনও পর্যন্ত আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৮৮ হাজার ১৭২। এই সংখ্যা পৃথিবীর সব দেশের থেকে বেশি। আক্রান্তের সংখ্যা বেশি থাকলেও এতদিন এখানে মৃত্যুর সংখ্যা অনেক কম ছিল। কিন্তু এবার সেটাও হু হু করে বাড়ছে। আর একদিনে এত মৃত্যু চিন্তায় ফেলেছে হোয়াইট হাউসকে। ২৪ ঘণ্টায় ৮৬৫ জনের মৃত্যু হয়েছে সেখানে। মঙ্গলবারই ঘটেছে তা।

উল্লেখ্য, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তরফে পরিসংখ্যানে একথা জানানো হয়েছে। সোমবার আমেরিকায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ছিল ৩০০৮। মঙ্গলবার সেটা বেড়ে দাঁড়িয়েছে ৩৮৭৩। এরমধ্যে মঙ্গলবার হোয়াইট হাউসে একটি সাংবাদিক সম্মেলনে ট্রাম্প বলেন, “আগামী দু’সপ্তাহ খুবই, খুবই যন্ত্রণাদায়ক হতে চলেছে। আমি সব আমেরিকানদের বলছি, এই কঠিন সময়ের জন্য তৈরি থাকুন।” করোনাভাইরাসকে প্লেগ বলে উল্লেখ করেন ট্রাম্প। হোয়াইট হাউসের এক আধিকারিক ডেবোরাহ বার্ক্স জানিয়েছেন, “এখানে কোনও ম্যাজিক বা কোনও ওষুধ নেই। কেবলমাত্র আমাদের প্রত্যেকের ব্যবহারই বলে দেবে আগামী ৩০ দিনে এই ভাইরাসের গতিপথ কোনদিকে যাবে। এখন যা অবস্থা তাতে আমেরিকায় ১ লক্ষ থেকে ২ লক্ষ ৪০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। কিন্তু আমরা যদি এখনও সতর্ক হই, এই সংখ্যাটা অনেকটা কমিয়ে আনতে পারব।” আরও পড়ুন-Coronavirus Outbreak In India: ক্যানসার আক্রান্ত ও নার্সের শরীরে করোনার জীবাণু, বন্ধ হয়েগেল মুম্বইয়ের যশলোক হাসপাতালের ওপিডি পরিষেবা

আমেরিকার স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, সামাজিক দূরত্ব বজায় রাখা ছাড়া এই ভাইরাসকে রোখার আর কোনও উপায় নেই। করোনার প্রভাব অনেক বেড়ে গেলেও সামাজিক দূরত্বের মাধ্যমেই তা কমানো সম্ভব হয়। ইতিমধ্যেই আমেরিকার তিন চতুর্থাংশ লকডাউন হয়ে গিয়েছে। এই মুহূর্তে আমেরিকায় করোনায় আক্রান্ত হয়েছেন ১,৮৮,১৭২ জন। যে সংখ্যাটা ইতালি, স্পেন ও চিনের থেকে অনেক বেশি।