Viral Video: করোনা আক্রান্ত ৮ থেকে ৮০-কে ধাতব বাক্সের নিভৃতবাসে পাঠাচ্ছে চিন, ভিডিও ভাইরাল
Metal Boxes and China President (Video Screen Grab)

বেজিং, ১৩ জানুয়ারি: অতিমারী করোনায় জেরবার গোটা বিশ্ব। প্রতিদিন হু হু করে বাড়ছে সংক্রামিত। মৃত্যুমিছিলও দীর্ঘ হচ্ছে। এই পরিস্থিতিতে চিকিৎসা বিজ্ঞানীরা যতই সমাধানসূত্র খুঁজে বের করার চেষ্টা করুক না কেন, বারংবার মিউটেড হওয়া কোভিড একেবারে নাছোড়। বর্তমানে যেমন ভয়াল ডেল্টার সঙ্গে সমান ভাবে আতঙ্কের কারণ হয়ে উঠেছে ওমিক্রন। সংক্রমণে দিশেহারা গোটা বিশ্ব। আর করোনার আঁতুড় ঘর চিনে সংক্রামিতদের উপরে চলছে সরকারি প্রহসন। মধ্য চিনের শাংচি প্রদেশের জি আন শহরে করা হয়েছে ধাতব নিভৃতবাস সেটলমেন্ট (Metal Boxes)। করোনা আক্রান্ত ও সংক্রামিতদের সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদের নিয়ে যাওয়া হচ্ছে ওই সেটলমেন্টে, জোর করে প্রায় দু’সপ্তাহ সেখানে আটকে রাখা হচ্ছে।আরও পড়ুন-Lata Mangeshkar Health Update: লতা মঙ্গেশকরের সামান্য স্বাস্থ্যন্নোতি, চিকিৎসায় সাড়া দিচ্ছেন নবতীপর শিল্পী

আট থেকে আশি সবারই ঠাঁই ওই ধাতব নিভৃতবাস। আসন্ন শীতকালীন অলিম্পিক্সের আসর বসছে বেজিংয়ে, তার আগে সমগ্র চিনকে করোনামুক্ত করতে উঠেপড়ে লেগেছে শি জিনপিংয়ের সরকার। দু এক জন আকিরান্ত হলেই গোটা এলাকায় লকডাউন জারি হচ্ছে। সমস্ত বাসিন্দাদের জোর করে ভরে দেওয়া হচ্ছে ওই ধাতব নিভৃতবাসে। যেখানে একটি বেড, জলের বোতল ও কমোড ছাড়া কিছুই নেই। সম্প্রতি এক আবাসনের ২ জন করোনা আক্রান্ত হয়েছে খবর মিলতেই গোটা আবাসনের বাসিন্দাদের লকডাউনের আওতায় আনা হয়েছে। তাঁরা নিত্যপ্রয়োজনীয় সামগ্রি কিনতে পর্যন্ত বাড়ির বাইরে যেতে পারছেন না।

দেখুন ভিডিও

এদিকে ওই ধাতব কোয়ারেন্টাইনের ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়াতে না ছড়াতে ভাইরাল হয়েছে। গোটা ঘটনায় দৃশ্যতই বিরক্ত নেটিজেনরা।