China's mysterious virus: চিনের ‘রহস্যময়’ রোগ ছড়িয়ে পড়ছে দ্রুত, জেনে নিন উপসর্গ ও প্রতিরোধের উপায়
Virus, Representational Image (Photo Credit: File Photo)

নয়াদিল্লি: মানুষ করোনার প্রকোপ কাটিয়ে এখন স্বাভাবিক গতিময় জীবনযাপনে ফিরেছে, কিন্তু এরই মাঝে আরেকটি 'রহস্যময়' রোগের আক্রমণ! বিপজ্জনক ভাইরাসটি চিনে ছড়িয়ে পড়েছে, এটি রহস্যময় ভাইরাস নামে পরিচিত। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization-WHO) এর নাম দিয়েছে হোয়াইট লাং সিনড্রোম (White Lung Syndrome)। চিন থেকে শুরু হওয়া এই রোগ এখন আমেরিকায় (America) ছড়িয়ে পড়েছে। এই রোগটি ছোট শিশুদের সবচেয়ে বেশি প্রভাবিত করছে।

হোয়াইট লাং সিনড্রোম  (White Lung Syndrome) কি?

মাইকোপ্লাজমা নিউমোনিয়া ব্যাকটেরিয়া এই রোগের প্রধান কারণ। এই রোগটি একজন ব্যক্তির ফুসফুসে খারাপ প্রভাব ফেলে। এতে আক্রান্ত রোগীদের ফুসফুস ফুলে যায় এবং সাদা হতে থাকে। আসলে এক্স-রে করার পর যে রিপোর্ট আসে তাতে ফুসফুস কালো দেখা যায়, কিন্তু এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির এক্স-রে রিপোর্টে ফুসফুস সাদা দেখায়, তাই এই নাম দেওয়া হয়েছে।

কি কারণে শিশুরা এই রোগের শিকার হচ্ছে?

বেশিরভাগ ছোট শিশুরাই এই রোগের শিকার হচ্ছে। এর প্রধান কারণ শিশুদের দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা। ৫ থেকে ১০ বছর বয়সী শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা ধীরে ধীরে বিকশিত হয়। আর যেকোনো ভাইরাস প্রথমে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাকে আক্রমণ করে। এ কারণে শিশুরা এ রোগের সবচেয়ে বেশি শিকার হচ্ছে। আরও পড়ুন: Pakistan: আগুনে ভস্মীভূত করাচির আরশি শপিং মল, ঘটনায় মৃত তিন; চলছে উদ্ধারকার্য (দেখুন ছবি)

হোয়াইট লাং সিনড্রোমের লক্ষণ

শ্বাস নিতে অসুবিধা

অবিরাম বুকে ব্যথা

সব সময় ক্লান্ত বোধ

সর্দি এবং কাশি হচ্ছে

অল্প জ্বর

ঠাণ্ডা লাগছে

কিভাবে এই রোগ থেকে নিজেকে রক্ষা করবেন

এই রোগ থেকে নিজেকে রক্ষা করতে, দূরত্ব বজায় রাখুন। আপনার হাত স্যানিটাইজ করুন এবং ঘন ঘন ধুয়ে নিন। আপনার যদি হালকা জ্বরও থাকে তবে অবিলম্বে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। সর্দি-কাশি হলে সঙ্গে সঙ্গে মাস্ক পরুন। স্বাস্থ্যকর খাবার খান। ওজন বৃদ্ধি এড়াতে যোগব্যায়াম করুন।