Armed Man Takes Hostages At US Synagogue: পুলিশের গুলিতে নিহত বন্দুকধারী, আমেরিকায় ইহুদি উপাসনালয় থেকে মুক্ত ৪ জন পনবন্দি
Armed Man Takes Hostages At US Synagogue (Photo: ANI)

টেক্সাস, ১৬ জানুয়ারি: আমেরিকার (USA) টেক্সাসে (Texas) রাজ্যের কোলেভিল (Colleyville) শহরে অবস্থিত ইহুদিদের উপাসনালয়ে (Synagogue) চারজনকে পনবন্দি (Hostage) করেছিল এক বন্দুকধারী (Armed Man)। পাকিস্তানি বিজ্ঞানী আফিয়া সিদ্দিকির (Aafia Siddiqui) মুক্তির দাবি জানিয়েছিল সে। টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট জানিয়েছন,  যে বন্দিরা সকলেই অক্ষত অবস্থায় সিনাগগ থেকে বেরিয়ে এসেছেন। পুলিশের গুলিতে নিহত হয়েছে ওই দুষ্কৃতী।

বিবিসি জানিয়েছে, টেক্সাসের কোলেভিল শহরে অবস্থিত ওই সিনাগগে সশস্ত্র এক ব্যক্তি আচমকা ঢুকে পড়ে কয়েকজনকে পনবন্দি করে। পনবন্দি করার আগে অজানা স্থানে বোমা রাখার দাবিও করেছে বন্দুকধারী। ঘটনার খবর পেয়েই পুলিশ সিনাগগটি ঘিরে ফেলে এবং স্থানীয় মানুষদের সেখান থেকে সরিয়ে দেয়। মার্কিন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানিয়েছে, ভোররাতে এক জন বন্দিকে উদ্ধার করতে পারা যায়। সিনাগগটির ভেতরে অন্তত তিনজনকে বন্দি ছিলেন। তাঁদের মধ্যে একজন ইহুদি পণ্ডিতও ছিলেন। এবিসি নিউজ জানিয়েছে যে বন্দুকধারী ব্যক্তি আফিয়া সিদ্দিকির মুক্তির দাবি জানিয়েছিল। আরও পড়ুন: Tonga Tsunami: আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত কারণে সুনামি ধেয়ে এল টোঙ্গাতে, দেখুন ভিডিও

আফিয়াকে ২০১০ সালে গ্রেফতার করা হয়েছিল আফগানিস্তানে মার্কিন সেনা আধিকারিকদের হত্যার চেষ্টার দায়ে। নিউইয়র্কের একটি আদালত আফিয়াকে ৮৬ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছিল। বর্তমানে টেক্সাসের ফোর্ট ওয়ার্থের ফেডারেল মেডিকেল সেন্টার কারাগারে রাখা হয়েছে ওই পাকিস্তানি বিজ্ঞানীকে।

এদিকে, হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি টুইটারে জানিয়েছেন, ইহুদিদের উপাসনালয়ের এই ঘটনা সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জানানো হয়েছে।