Russia-Ukraine War: কিভ অঞ্চলে আরও একটি গণকবর থেকে উদ্ধার ৯০০ মৃতদেহ, দাবি জেলেনস্কির
Volodymyr Zelenskyy (Photo Credit: Twitter)

কিভ, ৩০ এপ্রিল: কিভ (Kiev) অঞ্চলে আরেকটি গণকবর (Mass Grave) উদ্ধার উদ্ধার করা হয়েছে, সেই কবরে ৯০০ জনের মৃতদেহ পাওয়া গিয়েছে। গতকাল একথা জানিয়েছেন ইউক্রেনের প্রেসেডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Ukrainian President Volodymyr Zelensky)। শুক্রবার পোলিশ মিডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন গণকবরটি যে অঞ্চলে পাওয়া গিয়েছে, সেই অঞ্চলটি মার্চ মাসে রাশিয়ান বাহিনীর দখলে ছিল।

জেলেনস্কি বলেন, "কেউ জানে না কতজন নিহত হয়েছেন। এর পরিণতি হবে, তদন্ত হবে, তারপর একটি আদমশুমারি হবে। আমাদের এই সমস্ত লোককে খুঁজে বের করতে হবে, কিন্তু আমরা জানি না কতজনকে হত্যা করা হয়েছে।" জেলেনস্কি আরও দাবি করেছেন যে ২৪ ফেব্রুয়ারি আক্রমণ শুরু হওয়ার পর থেকে প্রায় ৫ লাখ ইউক্রেনীয়কে অবৈধভাবে রাশিয়ায় নির্বাসিত করা হয়েছে। তিনি জোরের সঙ্গে জানিয়ে দিয়েছে যে ইউক্রেনের অসামরিক নাগরিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের সঙ্গে যুক্ত থাকা সমস্ত রাশিয়ান সেনাদের খুঁজে বের করে বিচার করা হবে।

ইউক্রেনের প্রসিকিউটর অফিস বুচায় ইউক্রেনীয়দের নির্যাতন ও হত্যাকারী ১০ জন রাশিয়ান সেনাকে চিহ্নিত করেছে বলে জানা গিয়েছে। ২৩ এপ্রিল বুচা-র মেয়র আনাতোলি ফেডোরুক ঘোষণা করেছিলেন যে কিভ শহর থেকে প্রায় ৩১ কিলোমিটার দূরে একটি গণকবর থেকে ৪১২ জনের দেহ পাওয়া গিয়েছে। রাশিয়ান সামরিক বাহিনীর হাতে এরা নিহত হয়েছেন। তদন্তকারীরা এখনও পর্যন্ত কিভ অঞ্চল জুড়ে বেশ কয়েকটি গণকবর থেকে প্রায় ১ হাজার ১০০টি মৃতদেহ খুঁজে পেয়েছেন। অবরুদ্ধ মারিউপোল শহরের উপকণ্ঠে অন্তত ৩টি গণকবর পাওয়া গিয়েছে, যেখানে হাজার হাজার বেসামরিক মানুষের মৃতদেহ রয়েছে।