Nepal Earthquake: নেপালে ৬.২ মাত্রার ভয়াবহ জোড়া ভূমিকম্প, পশ্চিম নেপালে ভাঙল বেশ কিছু বাড়ি
Nepal Earthquake. (Photo Credits: (The Kathmanudu Post)

নেপালে জোড়া ভূমিকম্প। ৬.২ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল নেপালের রাজধানী কাঠমাণ্ডু সহ দেশের পশ্চিম অংশ। নেপালে প্রথমে স্থানীয় সময় দুপুর দুটো ২টো ৪০ নাগাদ প্রথম ভূমিকম্পটি হয়। প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৩। এরপর মিনিট ২৫ বাদে দ্বিতীয় ভূমিকম্পটি আরও তীব্র হয়। দ্বিতীয় কম্পনটির মাত্রা ছিল ৬.৩। ভূমিকম্পটির উতসস্থল ছিল ভজহাং। পশ্চিম নেপালের বিভিন্ন প্রান্ত থেকে ভূমিকম্পের কারণে ঘর ভাঙার খবর আসছে। এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর আসেনি।

ভারতের রাজধানী দিল্লিতেও এদিন দুপুর ২টো ২৫ নাগাদ কম্পন অনুভূত হয়। দিল্লিতে কম্পনের মাত্রা ছিল ৪.৬। নেপালের কম্পনের প্রভাবই দিল্লি-এনসিআর, উত্তরাখণ্ড সহ উত্তর ভারতের নানা প্রান্তে এসে পড়ে। জানা যায়, মঙ্গলবার দুপুরে ২.২৫ নাগাদ (ভারতীয় সময়) নেপালে ভূমিকম্প অনুভূত হয়। নেপালে মঙ্গলবার যে কম্পন অনুভূত হয়, রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৬.২। নেপালে জোরদার কম্পনের জেরেই দিল্লি এবং উত্তরাখণ্ডে কম্পন অনুভূত হয়।

দেখুন নেপালে ভূমিকম্পের পর ধ্বংসলীলার ছবি

মঙ্গলবার দুপুরে ভূমিকম্পে কেঁপে ওঠে দিল্লি-সহ গোটা এনসিআর। দিল্লি-সহ গোটা এনসিআরের পাশাপাশি উত্তরাখণ্ডের রাজধানী দেরাদুন সহ বেশ কিছু জায়গাতেও অনুভূত হয় কম্পন। জানা যায়, উত্তরাখণ্ডের খাতিমায় জোর ঝটকা অনুভূত হয়। যার জেরে স্থানীয়রা আতঙ্কে ঘরের বাইরে বেরিয়ে আসতে শুরু করেন।