Earthquake in Taiwan: সোমবার বিকেল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত বার বার কেঁপে উঠল তাইওয়ান, আতঙ্কে স্থানীয়রা
Representational Image

Earthquake in Taiwan: সোমবার বিকেলে ভূমিকম্প আঘাত হানে তাইওয়ানে। পূর্বাঞ্চলীয় শহর হুয়ালিয়েন কাউন্টি, রাজধানী তাইপেই-এর স্থানীয়রা তীব্র কম্পন অনুভব করেন। যা চলে মঙ্গলবার সকাল পর্যন্ত। ভূমিকম্প এবং তার আফটার শকে সোমবার বিকেল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত দেশজুড়ে আতঙ্কের পরিবেশ বিরাজ করেছে। মঙ্গলবার গভীর রাতে রিখার স্কেলে তাইওয়ানে ভূমিকম্পের সর্বোচ্চ মাত্রা ছিল ৬.৩।

সোমবার বিকেল ৫টা ৮মিনিটে তাইওয়ানের রাজধানী তাইপেই-তে প্রথম কম্পনটি অনুভূত হয়। কেঁপে ওঠে রাজধানীর বহুতলগুলো। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৫.৫। ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার। এরপর তাইওয়ানের পূর্বাঞ্চলীয় শহর হুয়ালিয়েন কাউন্টিতে আঘাত হানে ভূমিকম্প। একাধিকবার আফটার শকে কেঁপে ওঠে গোটা দেশ। মঙ্গলবার গভীর রাতে ঘুম আচ্ছন্ন তাইওয়ান ৬.০ তীব্রতায় কেঁপে ওঠে। তার কয়েক মিনিটের মধ্যেই ৬.৩ মাত্রায় কম্পন অনুভূত হয়। একাধিকবার ভূমিকম্পে বিশেষ ক্ষয়ক্ষতি না হলেও স্থানীয়দের মধ্যে আতঙ্কের সৃষ্টি করেছে।

এপ্রিলের শুরু থেকে ক্রমাগত কেঁপেই চলছে তাইওয়ান (Taiwan) দেশটি। গত ৩ এপ্রিল তাইওয়ানের হুয়ালিয়েন প্রাণঘাতী ভূমিকম্প প্রাণ কেড়েছিল ১৪ জনের। তাইওয়ান সেন্ট্রাল ওয়েদার অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৭.১।