Earthquake in Japan: অলিম্পিকের মাঝে কেঁপে উঠল আয়োজক দেশ জাপান, করোনার কাঁপুনির মাঝে ভূমিকম্প
প্রতীকি ছবি

টোকিও, ২৬ জুলাই: অলিম্পিকের মাঝে নয়া বিপদ জাপানে। মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল অলিম্পিকের আয়োজক দেশ জাপান (Earthquake in Japan)। রিখটার স্কেলে (Richter scale) কম্পনের মাত্রা ছিল ৫.১। স্থানীয় সময় সকাল ১১টা ৬ মিনিটে এই কম্পন অনুভূত হয়। জাপানের শিকিমোতা প্রদেশে সবচেয়ে বেশি কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আওমরি প্রদেশের প্রধান শহর থেকে ৭০ কিলোমিটার দূরে। গেমসের মাঝে কোথাও কম্পন অনুভূত হয়েছে কি না তা জানা যায়নি।

ভূমিকম্প প্রবণ অঞ্চলে থাকায় জাপানে কম্পন কিছুটা গা সওয়া ব্যাপার, তবে গ্রেটেস্ট শো অন আর্থ-অলিম্পিকের মাঝেই ভূমিকম্প নিয়ে আয়োজকরা চিন্তায়। আশার কথা একটাই ভূমিকম্পের পর সুনামির সতর্কতা নেই। ক দিন আগেই জাপানে টর্নেডোর পূর্বভাস করা হয়েছিল। অলিম্পিক সবে তৃতীয় দিনে পড়েছে। এর মধ্যে করোনা ছড়াচ্ছে গেমসের আয়োজকদের মধ্যে। গতকাল গেমসের সঙ্গে জড়িত ১৬ জনের করোনা রিপোর্ট পজেটিভ আসে।

এদিকে, টোকিও অলিম্পিক উদ্বোধনের আগের দিনও করোনায় গেমস ভেস্তে যাওয়ার আশঙ্কা ছিল। কিন্তু সেই আশঙ্কা নিয়ে দারুণ একটা ছিমছাম-মনে রাখার মত উদ্বোধনী অনুষ্ঠানমের পর দেখতে দেখতে দুটো দিন কেটে গিয়েছে। কিন্তু গেমসের শুরুর আগে থেকেই যেভাবে গেমসের সঙ্গে জড়িত ক্রীড়াবিদ-কর্মকর্তা-আয়োজকদের মধ্যে করোনা সংক্রমণ শুরু হয়েছিল, সেটা এবার ধীরে ধীরে তুঙ্গে উঠছে। সোমবার গেমসের তৃতীয় দিনের খেলার মাঝে জানানো হল, টোকিও অলিম্পিকের সঙ্গে জড়িত ১৬ জনের করোনা রিপোর্ট পজেটিভ এসেছে। সব মিলিয়ে পয়লা জুলাই থেকে গেমসের সঙ্গে জড়িত ১৪৮ জনের কোভিড রিপোর্ট পজেটিভ এল।

টোকিওতে লকডাউন থাকলেও, করোনা সংখ্যায় কিছুতেই লাগাম দেওয়া যাচ্ছে না। গতকাল, রবিবার জাপানের রাজধানী কোভিডে ১৭৩৮ জনের কোভিড রিপোর্ট পজেটিভ এসেছে। গত ১৭ জুলাই গেমস ভিলেজে প্রথম করোনা পজেটিভ কেসের ঘটনা সামনে এসেছিল।