Morocco Earthquake: মরক্কোয় ভয়াবহ ভূমিকম্পের হতের সংখ্যা ৩০০ ছাড়াল, তুরস্কের সেই ভয়াবহ ছবি ফিরল
Earthquake , Representational Image (Photo Credit: File Photo)

মরক্কোয় ভয়াবহ ভূমিকম্প। রিখটার স্কেলে ৬.৮ মাত্রার ভূমিকম্পে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে মরক্কোর একাংশ। মরক্কোর স্থানীয় সময় রাত ১১ টা বেজে ১১ মিনিটেই অনুভূত হয় ওই কম্পন। এর মিনিট ২০ পর মিনিট পর আফটার শক অনুভূত হয়। রিখটার স্কেলে আফটার শকের মাত্রা ছিল ৪.৯। মরক্কোর স্বরাষ্টমন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, জোরকদমে চলছে উদ্ধারকাজ। এখনও পর্যন্ত ৩০৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছেন হাজার জন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভূমিকম্পে শহরতলি বেশি ক্ষতিগ্রস্ত বলেই খবর। মরক্কোর সংবাদমাধ্যমে প্রকাশ ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়ে গিয়েছে। ভূমিকম্পের উৎসস্থলের গভীরতা ছিল ১৮.৫ কিলোমিটার। শুক্রবার রাতে মরক্কোয় ভয়াবহ কম্পন অনুভূত হওয়ার পর দেশের নানা প্রান্ত থেকে বড় ক্ষয়ক্ষতির খবর আসতে থাকে। ঝাঁপিয়ে পড়ে উদ্ধারকারী দল। ধ্বংসস্তুপের তলা থেকে এখনও দেহ উদ্ধার চলছে। জীবীতদেরও উদ্ধার করা হচ্ছে।

দেখুন ভিডিয়ো

দেখুন ভিডিয়ো

চলতি বছর ফেব্রুয়ারিতে ভয়বাহ ভূমিকম্পে ধ্বংসস্তুপে পরিণত হয়েছিল তুরস্ক ও সিরিয়ার একাংশ। তুরস্ক ও সিরিয়ায় সেই ভয়াবহ ভূমিকম্পে ৬০ হাজার মানুষ মারা গিয়েছিলেন।

মরক্কোর ভূমিকম্পের ঘটনায় শোকপ্রকাশ করে সোশ্য়াল মিডিয়ায় বার্তা পাঠিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। X প্ল্যাটফর্মে তিনি লেখেন, "মরক্কোর ভয়ংকর ভূমিকম্পে ধ্বংসের খবর খুবই বেদনার। ভূমিকম্পে নিহতদের খবরে আমি অত্যন্ত দুঃখিত। মৃতদের পরিবারের প্রতি আমার সহানুভূতি রইল। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি। এমন কঠিন পরিস্থিতিতে সবরকম সাহায্যের জন্য ভারত পাশে রয়েছে।"