Texas Shooting: ওয়ালমার্টের শপিংমলে ঢুকে এলোপাথাড়ি গুলি চালিয়ে ২০ জনকে হত্যা ২১ বছরের বন্দুকবাজের
টেক্সাসে পুলিশ। (Photo Credits: Twitter|@i_p_a_1)

টেক্সাস, ৪ অগাস্ট: Texas Shooting: মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে বন্দুকবাজের হামলা। একেবারে ওয়ালনমার্টের শপিং মলে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে ২১ বছরের এক যুবক। আচমকা এই হামলায় হুড়হুড়ি করে বেরিয়ে আসতে থাকে সাধারণ মানুষ। সেই দিকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালিয়ে ২০ জনকে হত্যা ও অন্তত ৫০ জনকে গুরুতর জখম করে ফেলে সেই বন্দুকবাজ।

মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুকবাজের হামলা এর আগে বেশ কয়েকবার ঘটেছে। বন্দুক লাইসেন্স নিয়ম অনেকটা শিথিল হওয়া, আর দেশের তরুণদের মধ্যে হিংসার মনোভাব বাড়া, হতাশা-মানসিক অসুস্থতা বৃদ্ধির কারণেই বারবার বন্দুকবাজের হামলার শিকার হচ্ছে 'স্ট্যাচু অফ লিবার্টি'-র দেশ। আরও পড়ুন- শাশুড়িকে ফাঁকা জায়গায় টেনে নিয়ে ধর্ষণ জামাইয়ের

ওই ঘটনায় ২১ বছরের সন্দেহভাজন আততায়ীকে গ্রেফতার করেছে পুলিস। টেক্সাসের গভর্নর গ্রাগ অ্যাবট জানিয়েছেন, ওয়ার্লমার্টের নিরাপত্তা একেবারে কড়া ছিল। কিন্তু সেই ব্যক্তি এমনভাবে ঢোকে যে কিছু করার ছিল না। (দেখুন এক টুইটার ভিডিওতে এই হামলা)

আততায়ীর নাম প্যাটিক ক্রুসিয়ায়। হামলার আগে সোশ্যাল মিডিয়ায় সে একটি ম্যানিফেস্টো লিখেছিল। ডালাসের অ্যালানে। এই অঞ্চলে বেশ কিছু বাসিন্দাদের হিস্পানিক মানুষদের প্রতি তার ঘৃণা রয়েছে। ডালাসের অ্যালানে। সে থাকে তবে এই ঘটনায় মেক্সিকোর প্রেসিডেন্টের একটি মন্তব্য থেকে ঘটনাটিকে হেট ক্রাইম বলেও মনে করছে বিভিন্ন মহল।

যেখানে হামলা হয়েছে সেটি মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে। অধিকাংশ মানুষই হিস্পানিক। প্রেসিডেন্ট লোপেজ ওবারাডোর বলেছেন, মৃতদের মধ্য তিনজন মেক্সিকোর বাসিন্দা। আহতদের অনেকেই মেক্সিকোর মানুষ।