Anish Deb Passes Away: করোনা আক্রান্ত হয়ে প্রয়াত সাহিত্যিক অনীশ দেবের
সাহিত্যিক অনীশ দেব

কলকাতা, ২৮ এপ্রিল: ফের বাংলা সাহিত্য জগতে শোকের ছায়া। প্রয়াত হলেন সাহিত্যিক অনীশ দেব (Anish Deb)। কোভিডে (Corona) আক্রান্ত হয়েছিলেন তিনি। আজ সকাল ৭.১৮ মিনিটে মৃত্যু হয় তাঁর। তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। গতকাল তাঁর স্বাস্থ্যের অবস্থার অবনতি হয়েছিল মারাত্মক তাঁর। পরিবারের তরফে জানা গেছ, বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন অনীশবাবু। কার্ডিয়াক অ্যারেস্ট হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই পরীক্ষার পর তাঁর কোভিড ধরা পড়ে। ক্রমশ স্বাস্থ্যের অবস্থার অবনতি ঘটলে তাঁকে ভেন্টিলেশনে স্থানান্তর করা হয়। আজ সকালে তাঁর মৃত্যু হয়।

কল্পবিজ্ঞানের জগতে বাংলা সাহিত্যের অন্যতম বড় নাম অনীশ দেব। তাঁর কল্প বিজ্ঞানের লেখাতে মতে থাকত আট-আশি সকলেই। অনীশ দেবের জন্ম ১৯৫১ সালে কলকাতায়। মাত্র সতেরো বছর বয়স থেকে তিনি লেখালেখি শুরু করেন। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৬৮ সালে মাসিক 'রহস্য' পত্রিকায়। তারপর থেকে বিভিন্ন বাংলা ও ইংরেজি পত্রিকায় তাঁর লেখা প্রকাশিত হয়েছে। তাঁর লেখার প্রধান বিষয় ছিল গোয়েন্দা-রহস্য, থ্রিলার, ভৌতিক-অলৌকিক ও কল্পবিজ্ঞান। গল্পের বই ছাড়াও তিনি বাংলায় কয়েকটি কিশোরপাঠ্য বিজ্ঞান বিষয়ক গ্রন্থও রচনা করেছেন। এছাড়াও ব্যবহারিক পদার্থবিদ্যার ওপর লেখা তার কয়েকটি ইংরেজি বইও রয়েছে। আরও পড়ুন: West Bengal Weather Update: করোনাকালে তাপপ্রবাহের জের, নাকাল বঙ্গবাসী

কিশোর সাহিত্যে অবদানের জন্য ২০১৯ সালে পশ্চিমবঙ্গ সরকার 'বিদ্যাসাগর পুরস্কারে' সম্মানিত করে অনীশ দেবকে। এছাড়াও তিনি প্রাচীন কলাকেন্দ্র সাহিত্য পুরস্কার ও ডঃ জ্ঞানচন্দ্র ঘোষ পুরস্কারের মতো সম্মানও পেয়েছেন।