মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি-র কেন পদত্যাগ করা উচিত পরিসংখ্যান দিয়ে বোঝালেন মুকুল রায়
মমতাকে সর্তক করলেন মুকুল রায়। (File Photo)

কলকাতা, ১১ জুন: লোকসভা নির্বাচন (Lok Sabha Elections 2019)-এর ফলাফল ঘোষণার পরই রাজ্য রাজনীতির দিক বদলে গিয়েছে। রাজ্যের ৪২টি আসনের মধ্যে ১৮টি আসনে অপ্রত্যাশিতভাবে জিতে রেকর্ড গড়েছে বিজেপি (BJP)। উত্তরবঙ্গ (North Bengal) থেকে জঙ্গলমহল (Jangal Mahal)। বর্ধমান (Burdwan) থেকে বনগাঁ (Bangaon)। সর্বত্র ভাল ফল করে মমতা ব্যানার্জি (Mamata Banerjee)-র সরকারের ওপর এখন চাপ বাড়াচ্ছে বিজেপি। রাজ্যে বিজেপি-র জয়ের কারিগর মুকুল রায় (Mukul Roy)-র দাবি, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির এবার উচিত জনতার রায় মাথা পেতে সরে যাওয়ার।

পাশাপাশি মুকুল পরিষ্কার করেছেন, বিজেপি রাজ্যে সরকার ভাঙার চেষ্টা না করলেও, তৃণমূলের বিক্ষুব্ধ বিধায়করা সেই কাজটা করে দিতে পারেন। আরও পড়ুন- গুণ্ডামি বরদাস্ত নয়, আইনশৃঙ্খলা রক্ষায় পুলিসকে আরও কড়া পদক্ষেপের নির্দেশ মুখ্যমন্ত্রীর

রোজ রোজ রাজ্য়ের বিভিন্ন অঞ্চল থেকে আসছে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদানের খবর। যার পিছনে একদা তৃণমূলের নম্বর টু মুকুল রায়ের ভূমিকার কথা সবার জানা। সেই মুকুল রায় বলছেন,''খামোকা আতঙ্কে মমতা ব্যানার্জি ঘুম নষ্ট করছেন। উনি নিশ্চিন্তে থাকুন। বিজেপি সরকার ভাঙবে না। এতদিন ক্ষমতায় থেকে কোনও রাজ্যেই সেটা করেনি বিজেপি।'' তবে এরপর মুকুল এরপর দিদিকে সতর্কও করেছেন। তিনি বলেন, ''মুখ্যমন্ত্রীর এখন নিজের ঘর সামলানো উচিত। ১৪৭ জন বিধায়ক যদি বলে আমরা মমতার বিরুদ্ধে তবে বিজেপি কী করবে? কেন্দ্রের সরকার কী করবে?'' লোকসভা ভোটে জয়ের পর আপাতত তিনজন বিধায়ক বিজেপিতে নাম লিখিয়েছেন। আগামী ক'দিনের মধ্যে আরও দুই বিধায়ক বিজেপিতে যোগ দিতে পারেন বলে জোর জল্পনা। রাজ্য বিজেপিতে এখন চালকের আসনে বসা মুকুল রায় এসব জল্পনার কথা শিলমোহর না দিয়ে বলছেন, এই তো সবে শুরু।

মুখ্যমন্ত্রী মমতা ব্য়ানার্জির কেন পদত্যাগ করা উচিত তা নিয়ে মুকুল রায় বলেছেন, লোকসভা ভোটের পরিসংখ্যান দেখলেই পরিষ্কার রাজ্যের মানুষ আর ওকে চান না। মুকুল রায় পরিসংখ্যান দিয়ে বলেন, লোকসভা ভোটে তৃণমূল মোট ভোট পেয়েছে ২ কোটি ৪৭ লক্ষ, বিজেপি ২ কোটি ৩০ লক্ষ। সেখানে সিপিএম পেয়েছে ৪২ লক্ষ, কংগ্রেস ৪০ লক্ষ ভোট পেয়েছে। তৃণমূল বিরোধী ভোট যোগ করে মুকুল রায়ের হিসাব মমতা ব্যানার্জির বিরুদ্ধে ৩ কোটি ভোট পড়েছে, আর পক্ষে পড়েছে ২ কোটি ৪৭ লক্ষ। সন্ত্রাসের আবহে ভোট না হলে তৃণমূলের ভোট আরও কমে যেত বলে দাবি মুকুলের। পাশাপাশি তাঁর ব্যাখা, তৃণমূল কংগ্রেস কিছু নির্দিষ্ট আসনেই ভোট পেয়েছে। সেখানে বিজেপির ভোট শতাংশ এত বেড়েছে যে জনতার রায় মমতার বিরুদ্ধেই গিয়েছে।