West Bengal Weather Update: সামান্য বাড়ল তাপমাত্রা, বড় দিনে উধাও হবে শীত
Winter (File Photo)

কলকাতা, ২২ ডিসেম্বর: কয়েকদিন দাপটের সঙ্গে ব্যাট করার পর আবারও কমল শীত (Winter)। আজ কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস কম। উত্তর-পশ্চিম ভারতে শৈত্যপ্রবাহের জন্য গত কয়েকদিন জাঁকিয়ে শীত উপভোগ করেছে বঙ্গবাসী। কিন্তু বড়দিনে তার আর উপভাগ করা যাবে না। আলিপুর হাওয়া অফিস (IMD) জানিয়েছে, চলতি সপ্তাহের মাঝামাঝি থেকেই রাতের তাপমাত্রা বাড়বে। স্বাভাবিকের থেকে তা কয়েক ডিগ্রি বেড়ে যেতেও পারে। বড়দিনে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে।

গত কয়েক দিনে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শীতের ঝোড়ো ব্যাটিং দেখা গিয়েছে উত্তর-পশ্চিম ভারতের শৈত্যপ্রবাহের কারণে। কারণ, ওই এলাকা থেকেই ঠান্ডা উত্তুরে বাতাস বয়ে এসেছিল বাংলায়। চলতি সপ্তাহ থেকেই যে রাতের পারদ চড়তে শুরু করবে। পশ্চিমী ঝঞ্ঝার উপস্থিতিতে উত্তুরে হাওয়া কিছুটা বাধা পেতে পারে। তার জন্যই বাড়তে পারে তাপমাত্রা। এছাড়াও উত্তর-পশ্চিম ভারতের আবহাওয়া পরিবর্তন হবে। উত্তর-পশ্চিমের শৈত্যপ্রবাহের ধার কমতে চলেছে। সর্বনিম্ন তাপমাত্রা ৩-৪ ডিগ্রি বাড়বে। পাল্লা দিয়ে বাড়বে পূর্ব ভারতের বিভিন্ন জায়গায় রাতের তাপমাত্রা। আরও পড়ুন: KMC Poll Result 2021 Live: তৃণমূলের কলকাতা, নতুন মেয়র শপথ নেবেন ২৪ ডিসেম্বর বেলা ১২ টায়

বাংলায় অবশ্য এ দিনেও শীতের দাপট চলে বহু এলাকায়। দুই বর্ধমান, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূমে চলছে শীতের দাপট। বাকি জেলাগুলির অবস্থাও খানিকটা তাই। আগামী দু'দিন পারদ পতন এমন সমতালে চললেও বড়দিনের আগে তাপমাত্রা বাড়ার ইঙ্গিত দিয়েছে আলিপুরের হাওয়া অফিস।