West Bengal Weather Update: করোনার আতঙ্ক ও রোদের প্রখর তাপের মাঝে স্বস্তির খবর, আগামী রবিবার পর্যন্ত রাজ্যে ঝড়-বৃষ্টির পূর্বাভাস
ঝড়বৃষ্টির আশা ( Photo Credit-File)

কলকাতা, ১০ এপ্রিল: রাজ্যজুড়ে শুরু হয়ে গেছে গ্রীষ্মের (Summer) দাবদাহ। বৈশাখের আর হাতে গোনা কয়েকটা দিন বাকি। গরমে গৃহবন্দী রাজ্যবাসী। প্রখর রৌদ্রে সোশ্যাল ডিস্ট্যানসিং বজায় রেখে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার পর মিলছে প্রয়োজনীয় জিনিসপত্র। এর মধ্যেই একটু স্বস্তির খবর। আগামী ২৪ ঘণ্টায় উত্তর ও দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির পূর্বাভাস (Storm-Rain) রয়েছে। উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে শিলা বৃষ্টির পূর্বাভাস। কোথাও কোথাও দমকা ঝড়ো হাওয়া বইবে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গেও বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

বিক্ষিপ্তভাবে হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে কোথাও কোথাও।উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি পূর্বাভাস। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হওয়া এবং শিলা বৃষ্টি হতে পারে। শনিবারেও উত্তরবঙ্গের পাঁচ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস।দক্ষিণবঙ্গের ১১ জেলায় আজ, শুক্রবার বিকেলের পর ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঝড়-বৃষ্টি হতে পারে বাঁকুড়া পুরুলিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান হাওড়া হুগলি ঝাড়গ্রাম পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা-তে। দক্ষিণবঙ্গে রবিবার পর্যন্ত দু'এক জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। আরও পড়ুন, লকডাউনের জেরে মুদি দোকানে ঘাটতি চাল, ডাল, আটার; বাড়ছে চিন্তা

আজ, শুক্রবার কলকাতায় সকালে পরিষ্কার আকাশ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আংশিক মেঘলা আকাশ হওয়ার সম্ভাবনা। বাতাসের জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস সেটাও স্বাভাবিক।

বাতাসে আর্দ্রতার পরিমাণ ৩৩ থেকে ৮৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টি হয়নি কলকাতা-সহ সংলগ্ন এলাকায়।পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব উত্তর-পশ্চিম ভারতে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। আগামী ২৪ ঘণ্টায় জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তর-পশ্চিমের পার্বত্য এলাকায় ঝড়-বৃষ্টি এমনকি শিলা বৃষ্টির সম্ভাবনা। হালকা তুষারপাত হতে পারে কোথাও কোথাও।