West Bengal Weather Update: মহাষ্টমী, নবমীতে বৃষ্টি ভোগাবে? কী জানাল আবহাওয়া দফতর
আবহাওয়া উন্নতি হতে পারে। (Photo Credits: Pixabay)

কলকাতা, ৬ অক্টোবর: Durga Puja 2019: পূর্বাভাসটা আগেই ছিল। পুজো এবার বৃষ্টিতে ভাসতে পারে তেমন আশঙ্কার কথা আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। এখন দেখা যাচ্ছে সেটা মিলে যেতে চলছে। গতকাল সপ্তমীতে বিক্ষিপ্ত বৃষ্টির হয়েছে রাজ্যের বিভিন্ন জেলায়। ছাতা হাতে ঠাকুর দেখার লাইনের ছবি দেখা যাচ্ছিল। আজও হয়তো তেমন ছবি দেখা যেতে পারে। উত্তর ও দক্ষিণ বঙ্গের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে। যার দোসর হয়েছে তাপমাত্রা। দক্ষিনবঙ্গের বিস্তীর্ণ এলাকার তাপমাত্রা ৩০ ডিগ্রি ছুঁয়েছে। আজ অষ্টমীতেও বৃষ্টির আশঙ্কা থাকছে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুত্সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

রাজস্থান থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। এছাড়াও, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে বাংলা ওড়িশা উপকূলে আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে। যে কারণে অনেক জলীয় বাষ্প ঢুকে পড়তে চলেছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। যার ফলে আজ অষ্টমীতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার পর নবমী বৃষ্টি পরিমাণ বাড়বে। আরও পড়ুন-ভারত জুড়ে নিয়ন আলোর বদলে বসছে ১.৩৪ কোটি LED আলো! কেন্দ্রের পদক্ষেপে বছরে সাশ্রয় ৫ হাজার কোটি টাকা

দশমীতেও বৃষ্টির হাত থেকে রেহাই পাওয়ার সম্ভাবনা কম। ফলে পুজো পুরোপুরি বৃষ্টির দখলে চলে যেতে পারে। যদিও বৃষ্টির মধ্যেই ঠাকুর দেখতে তৈরি অনেকেই। বৃষ্টির মোকাবিলা করতে প্রস্তুত রয়েছেন পুজো উদ্যোক্তারাও।