বকেয়া DA নিয়ে বড় সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি-র, জানেন কত শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হবে
মমতা বন্দ্যোপাধ্যায়( Photo Credits: PTI)

কলকাতা, ২৪ জুলাই:  DA Hike। দীর্ঘদিন ধরে আন্দোলনের সুফল মিলল। বিদ্যুৎ ক্ষেত্রে চলতি মাসেই রাজ্যের প্রায় ২০ হাজার কর্মীকে বকেয়া ডিএ দেওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিদ্যুৎ ভবনে দাঁড়িয়ে দলীয় ইউনিয়নের সভায় তৃণমূলের শ্রমিক সংঠন (INTTUC)-র সভানেত্রী দোলা সেন (Dola Sen) জানিয়ে দেন, মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের প্রায় ২০ হাজার কর্মীকে বকেয়া ডিএ ১০% দেওয়া হবে। রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা সূত্রের খবর, চলতি মাস থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।

অন্যদিকে, রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, তাঁর দফতরের অধীনে বিদ্যুৎ উৎপাদন, বণ্টন ও সংবহন নামে যে-তিনটি সংস্থা রয়েছে, সেগুলোর কর্মীদের ১ জুলাই থেকেই ১০ শতাংশ বকেয়া ডিএ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আরও পড়ুন-মুখ্যমন্ত্রীকে খুনের ছক

তৃণমূল শ্রমিক সংগঠনের সভানেত্রী দোলা সেনের দাবি, তৃণমূল ক্ষমতায় আসার পর থেকে ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত মহার্ঘ ভাতা দেওয়া হয়েছে। তবে একটি মামলার জেরে তিন বছর তা দেওয়া যায়নি। কর্মচারী ইউনিয়নগুলির দাবি, ১ জুলাই, ২০১৬ থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত বিদ্যুৎকর্মীদের মোট ২৯ শতাংশ মহার্ঘ ভাতা বকেয়া রয়েছে। তার মধ্যে এ দিন ১০ শতাংশ দেওয়ার কথা ঘোষণা করা হল। ২০০৯ সাল থেকে রাজ্যের বিদ্যুৎকর্মীরা কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা পেয়ে এসেছেন।

বিদ্যুৎ কর্মীদের আন্দোলনের সঙ্গে তৃণমূলের ঘরোয়া কোন্দল নিয়ে খুব বড় খবর হয়েছিল। বিদ্যুৎ ভবন অভিযানের নামে হাঙ্গামার জেরে কাঠগড়ায় উঠেছিলেন বিধাননগরের প্রাক্তন মেয়র-বিধায়ক সব্যসাচী দত্ত। যা নিয়ে সব্যসাচী দলনেত্রীর সিঙ্গুর আন্দোলন টেনে তাঁকে কাটাক্ষ করেছিলেন। বকেয়া মহার্ঘ ভাতা-সহ কর্মীদের অন্যান্য দাবিতে রাজ্য বিদ্যুৎ পর্ষদ এমপ্লয়িজ ইউনিয়নের বিক্ষোভ-সমাবেশ থেকেই সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন সব্যসাচী। তাঁর সমালোচনার মুখে পড়েন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় থেকে শুরু করে সরকারি বিদ্যুৎকর্তারাও। সেই আন্দোলনের পর রাজনীতি সামনে চলে এসেছিল। যদিও শেষ অবধি বিদ্যুৎ কর্মীদের মুখে হাসি ফুটল।