West Bengal State Budget 2023: আগামীকাল রাজ্য বাজেট, জনমুখীই হবে অনুমান বিশেষজ্ঞদের
Photo Credit: Wikipedia

কলকাতা: আগামীকাল বুধবার পশ্চিমবঙ্গ বিধানসভায় পেশ হবে ২০২৩-২৪ আর্থিক বর্ষের রাজ্য বাজেট (West Bengal State Budget 2023-24)। সামনে পঞ্চায়েত নির্বাচন আসছে তাই এই বাজেট জনমুখীই হবে বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা।

আগামীকাল বিধানসভায় (Assembly) রাজ্যের অর্থমন্ত্রী (West Bengal Finance Minister) যখন বাজেট পেশ করবেন তখন কোনওভাবেই যাতে গ্রামের মানুষদের উপর কোনও চাপ না তৈরি হয় তার দিকে খেয়াল রাখবেন বলেই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

তাঁদের মধ্যে কেউ কেউ বলছেন, গোটা দেশ তথা বিশ্বের মধ্যে বিভিন্ন জনমোহিনী প্রকল্প চালুর বিষয়ে সিদ্ধহস্ত বর্তমান রাজ্য সরকার। নানা সময়ে কেন্দ্রীয় বঞ্চনার কথা বলে সরকারের কাছে টাকা নেই মন্তব্য করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, কার্যক্ষেত্রে দেখা যায় সুবজসাথী থেকে শিক্ষাশ্রী কিংবা দুয়ারে সরকার কর্মসূচীর মধ্যে দিয়ে বিভিন্ন জনকল্যাণমূলক কাজ করে রাজ্য সরকার। এর জন্য বিভিন্ন ক্ষেত্রে রাজ্যের ঋণ বৃদ্ধি পেলেও সাধারণ মানুষও কিছু ক্ষেত্রে সোজাসুজি উপকৃত হয় বলেও দাবি করেছেন অনেকে। সেখানে আর কয়েকদিন বাদেই যখন পঞ্চায়েত নির্বাচন পশ্চিমবঙ্গে তখন রাজ্য সরকার জনমুখী বাজেটে পেশের পথেই হাঁটবে বলে অনুমান।