Kolkata: উচ্চমাধ্যমিকের পর এবার বাতিলের পথে কলেজ-বিশ্ববিদ্যালয়ের সমস্ত পরীক্ষা
প্রতীকী ছবি | (Photo Credits: Unsplash.com)

কলকাতা, ২৮ জুন: উচ্চমাধ্যমিকের পর এবার রাজ্যের কলেজ (College) ও বিশ্ববিদ্যালয়ে (University) স্নাতক ও স্নাতকোত্তর স্তরের সমস্ত পরীক্ষা (Exam) বাতিল হওয়ার পর। শনিবার উচ্চ শিক্ষা দপ্তরের (Dept. of Higher Education) তরফে বিশ্ববিদ্যালয়গুলিকে পরীক্ষা বাতিলের প্রস্তাব বা সুপারিশ পাঠানো হয়েছে। ফাইনাল সেমেস্টারের পরীক্ষা বাতিল করা হলেও উচ্চ শিক্ষা দপ্তরের তরফে জানানো হয়েছে , ৩১ জুলাইয়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়গুলিকে ফাইনাল সেমিস্টারের ফলাফল প্রকাশ করতে হবে। সুপারিশে বলা হয়েছে, ৮০ শতাংশ নম্বর দেওয়া হবে বিগত বছরগুলির পরীক্ষাতে সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে। আর বাকি ২০ শতাংশ নম্বর দেওয়া হবে ফাইনাল সেমেস্টারের ইন্টারনাল পরীক্ষার ভিত্তিতে।

এছাড়াও রাজ্যের সব বিশ্ববিদ্যালয়গুলিতে মূল্যায়ন ব্যবস্থা একই রকম থাকতে হবে সব বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য। এই ফলাফল কোনও পড়ুয়ার পছন্দ না হলে সে পুনরায় পরীক্ষার জন্য আবেদন করে পরীক্ষা দিতে পারবে, তবে পরিস্থিতি স্বাভাবিক হলে তবেই সেই পরীক্ষা নেওয়া হবে। এক্ষেত্রে সেই ছাত্র বা ছাত্রী লিখিত পরীক্ষায় যে নম্বর পাবে সেই নম্বরকেই চূড়ান্ত নম্বর হিসেবে ধার্য করা হবে। বিশ্ববিদ্যালয়গুলিকে ছাত্র-ছাত্রীদের স্পেশাল এই পরীক্ষা নেওয়ার জন্য আগে থেকে মুচলেখা নিতে হবে। আরও পড়ুন: TMC To Launch Third Campaign: তৃণমূলের নতুন রাজনৈতিক কর্মসূচি ‘সোজা বাংলায় বলছি’

পাশাপাশি ইঞ্জিনিয়ারিং, ল, ম্যানেজমেন্ট, ফার্মাসি ও শিক্ষক শিক্ষণের ক্ষেত্রেও এই মূল্যায়ন পদ্ধতি বহাল থাকবে। ফাইনাল সেমিস্টার ছাড়া অন্যান্য যে সেমেস্টারগুলি রয়েছে , সব ছাত্র-ছাত্রীদের পরবর্তী সেমেস্টারে পাস করিয়ে দিতে হবে ।