KMC Election: ফেব্রুয়ারির শেষেই হোক কলকাতা পুরসভার ভোট, চাইছে রাজ্য
ইভিএম Representational Image| (Photo Credits: PTI)

কলকাতা, ১৫ ডিসেম্বর: কলকাতা পুরসভার ভোট (Kolkata Municipal Corporation Election) হাতে পারে আগামী বছর ফেব্রুয়ারির শেষে। বিষয়টি আগামী বৃহস্পতিবার সুপ্রিম কোর্টকে জানাতে চলেছে রাজ্য। আগামী ২৮ ফেব্রুয়ারি কিংবা ৭ মার্চ কলকাতা পুরভোটের সম্ভাব্য দিন হিসেবে ভাবা হয়েছে। তবে সবটাই এখনও আলোচনার স্তরে। রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলে ভোটের দিনক্ষণ ঠিক করা হবে। তবে রাজ্যের অন্যান্য পুরসভার ভোটের দিনক্ষণ নিয়ে তাঁরা এখনই কোনও ভাবনা-চিন্তা করছেন না বলে নবান্নের এক শীর্ষকর্তা জানিয়েছেন। কলকাতা পুরভোট নিয়ে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে। বৃহস্পতিবার তার শুনানি। সেদিন রাজ্য সরকার হলফনামা দিয়ে  সুপ্রিম কোর্টকে জানাতে চায়, ফেব্রুয়ারির শেষে হোক কলকাতার পুর ভোট। আরও পড়ুন-Submariner Vice Admiral Srikant Died: কোভিডের কাঁটা, প্রয়াত ভারতীয় নৌসেনার প্রবীণতম সাবমেরিনার ভাইস অ্যাডমিরাল শ্রীকান্ত

অন্যথা হলে সুপ্রিম কোর্টের তরফে কলকাতা পুরসভায় প্রশাসক নিয়োগ করা হবে বলে বিচারকরা মন্তব্য করছেন। আসন্ন পুরভোটকে কেন্দ্র করে শুরু হয়েছে প্রস্তুতিও। এর আগে কলকাতা পুরসভার সাফল্যের খতিয়ান তুলে ধরতে প্রতিটি ওয়ার্ড ধরে ধরে রঙিন পুস্তিকা ছাপা হয়েছিল। সেটাকে আবার নতুন করে ছাপতে বলা হয়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, কলকাতা পুরভোটে তৃণমূল ভালো ফল করলে বিধানসভা ভোটের আগে নেতা-কর্মীদের মনোবল বেড়ে যাবে। তাতে আখেরে তৃণমূলেরই লাভ হবে। সে জন্যই কলকাতা পুরভোট নিয়ে তৃণমূল নেতৃত্ব এতটা আত্মবিশ্বাস দেখাতে পারছেন।

অন্যদিকে বিভিন্ন জেলার পুরএলাকায় বিজেপির সংগঠন এতটাই শক্তিশালী হয়েছে যে নির্বাচন হলে সংঘর্ষ বাড়তে পারে। এর জেরে বিধানসভা ভোটের আগে রাজ্যজুড়ে রাজনৈতিক অস্থিরত তৈরি হবে। যার ছাপ পড়তে পারে ভোটবাক্সে। নবান্নের কর্তারা বলছেন, কলকাতা পুরসভারও ভোট যদি করাতে হয় তা ফেব্রুয়ারির শেষ সপ্তাহ বা মার্চের প্রথম সপ্তাহের আগে করা সম্ভব নয়। কারণ এখন ভোটার তালিকা সংশোধনের কাজ চলছে। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ঘোষিত দিনক্ষণ অনুযায়ী ১৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। সেই তালিকা হাতে না পাওয়া পর্যন্ত পুর ভোটের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে না রাজ্য নির্বাচন কমিশন।