West Bengal Bypolls 2021: পুজোর পর রাজ্যের চার কেন্দ্রের ভোটে ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী
Central Force. (Photo: PTI)

কলকাতা, ৯ অক্টোবর: পুজোর পর রাজ্যে চার কেন্দ্রে বিধানসভা উপনির্বাচন। ক দিন আগেই ভবানীপুরে উপনির্বাচন ও মুর্শিদাবাদের দুই কেন্দ্রে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সেখানের নির্বাচনে কোনওরকম অশান্তি সেভাবে হয়নি। তবে আগামী ৩০ অক্টোবর হতে চলা রাজ্যের চার কেন্দ্রে উপনির্বাচনের নিরাপত্তায় কোন রকম ঝুঁকি নিতে চাইছে না নির্বাচন কমিশন। খড়দহ (Khardaha), গোসাবা (Gosaba), শান্তিপুর (Santipur), এবং দিনহাটায় (Dinhata) বিধানসভা উপনির্বাচন (West Bengal Bypolls 2021)। এই চার কেন্দ্রের উপনির্বাচনে আপাতত ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central Force) মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এদের মধ্যে থাকছে ৯ কোম্পানি বিএসএফ, আট কোম্পানি CRPF ও ৫ কোম্পানি SSB ও CISF।

এবার উপনির্বাচন হবে ওই চার কেন্দ্রে কোন কেন্দ্রের জন্য কত বাহিনী বরাদ্দ? সংশ্লিষ্ট জেলার নির্বাচনী আধিকারিকদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে কোন বিধানসভা কেন্দ্রের জন্য কত বাহিনী মোতায়েন করা হবে। যদি দরকার হয় তাহলে আরও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে। আরও পড়ুন: আসন্ন উপনির্বাচনে তৃণমূলের তারকা প্রচারকের তালিকায় রাজ, মিমিদের নাম, বাদ নুসরত, বাবুল

যে চার কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে সেখানের মধ্যে দুটি কেন্দ্রে বিজেপি জিতেছিল। দিনহাটা ও শান্তিপুরে জিতেছিলেন বিজেপির দুই সাংসদ। কিন্তু তারা বিধায়ক পদ ছেড়ে সাংসদ থেকে যাওয়ায় সেখানে ভোট হচ্ছে। আইনশৃঙ্খলার প্রশ্নে এই দুটি কেন্দ্র নিয়েই সবচেয়ে গুরুত্ব দেওয়া হতে পারে। কারণ এখানে বিজেপি চাইবে দুটি আসন ধরে রাখতে, তৃণমূলের চেষ্টা হবে এই দুটি আসন পদ্মশিবির থেকে ছিনিয়ে নেওয়ার।