West Bengal Post Poll Violence: ‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় হাই কোর্ট কি কি নির্দেশ দিলো জানুন
Kolkata Highcourt. Photo Source: Wikipedia

কলকাতা, ৮ নভেম্বর: ভোট পরবর্তী হিংসা (Post Poll Violence) নিয়ে কলকাতা হাই কোর্টকে (Calcutta High Court) একটি রিপোর্ট দিয়েছিল স্পেশাল ইনভেস্টিগেশন টিম (SIT)। কিন্তু সেই রিপোর্ট এক মাস সপুরনো হয়ে গিয়েছে, তাই বর্তমানে তদন্ত কি অবস্থায় আছে তা জানতে নতুন রিপোর্টের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। পাশাপাশি সিবিআই (CBI) জানিয়েছে, তারা তদন্ত ভার হাতে তোলার পর এখনও পর্যন্ত ৪০ টি মামলা দায়ের করেছে। আর সিবিআই এবং সিট-কে আবার নতুন করে ভোট পরবর্তী হিংসা নিয়ে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিন এই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। আরও পড়ুন: রাজ্যে পেট্রোল, ডিজেলের শুক্ল কমানোর দাবিতে বিজেপির মিছিল আটকাল পুলিশ, ধুন্ধুমার কলকাতায়

‘হিংসা’র বলি যাঁরা, তাঁদের ক্ষতিপূরণের প্রসঙ্গ তোলেন জনস্বার্থ মামলাকারী আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল। তবে এ প্রসঙ্গে বিচারপতি মুখোপাধ্যায় বলেন, ‘‘আগে তদন্ত শেষ হোক। তার পর ক্ষতিপূরণের বিষয় নিয়ে ভাবা যাবে।’’ উল্লেখ্য, প্রিয়াঙ্কা ভাবনীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থীও হয়েছিলেন।

প্রিয়াঙ্কা আদালতকে আরও বলেন, শ্যামনগরের কিছু বাসিন্দা এখনও ঘরছাড়া। এমনকি তাঁরা কাজেও যোগ দিতে পারেননি। এর পরই প্রধান বিচারপতির নির্দেশ, ‘‘যাঁরা ঘরছাড়া রয়েছেন এখনও, তাঁদের তালিকা তৈরি করে রাজ্যের হাতে তুলে দেওয়া হোক।’’

ভোট পরবর্তী হিংসা' মামলায় (WB Post-Poll Violence Case) সিবিআই এবং বিশেষ তদন্তকারী দল-কে নতুন করে তদন্তের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta high Court)। সোমবার এই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। ২৩ ডিসেম্বর এই রিপোর্ট জমা দিতে হবে। ওইদিনই এই মামলার পরবর্তী শুনানি।