West Bengal Assembly Election 2021: পুরুলিয়ার জয়পুরের তৃণমূল কংগ্রেস প্রার্থী উজ্জ্বল কুমারের মনোনয়ন খারিজ হাইকোর্টে
কলকাতা হাইকোর্ট (File Photo/Photo Credits: PTI)

কলকাতা, ১২ মার্চ: খারিজই হল পুরুলিয়ার (Purulia) জয়পুরের তৃণমূল কংগ্রেস (TMC) প্রার্থী উজ্জ্বল কুমারের মনোনয়ন। হাইকোর্টের কাছে বড়সড় ধাক্কা খেল শাসক দল। ত্রুটি থাকার কারণে উজ্জ্বল কুমারের মনোনয়ন খারিজ করে দিয়েছিল নির্বাচন কমিশন। হাইকোর্টে (High Court) সিঙ্গেল বেঞ্চের নির্দেশে তা নিয়ে সংশয় উঠে গেলেও, সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আবেদন করেছিল নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন উজ্জ্বলের মনোনয়ন খারিজ করার যে সিদ্ধান্ত নিয়েছিল সেই সিদ্ধান্তই বহাল রাখল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। জয়পুরে তৃণমূল কংগ্রেসের হয়ে তিনি আর প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। বাঘমুণ্ডি ও জয়পুরের নির্দল প্রার্থী হয়েও লড়তে পারবেন না তিনি। আরও পড়ুন, মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখতে এসএসকেএমে রুজিরা

তাঁর মনোনয়ন পত্রে তারিখ ভুল ছিল। সেটা খুব সামান্য বিষয় জানিয়ে পুরনো মনোনয়নই গ্রহণ করতে নির্দেশ দেন হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। ‘যে কারণে মনোনয়ন বাতিল, তা নগণ্য, উপেক্ষা করা যায়', উজ্জ্বল কুমারের আবেদনের শুনানিতে এ কথা বলে কলকাতা হাইকোর্ট। কমিশনকে পুরনো মনোনয়ন বহাল রাখার নির্দেশ দেয় হাইকোর্ট। মনোনয়ন পেশের শেষ দিন পেরিয়ে যাওয়ায় তৃণমূল প্রার্থীর পক্ষে আর নতুন করে মনোনয়ন জমা দেওয়াও সম্ভব ছিল না। ফলে উদ্বেগে বড়ছিল শাসকদল। পরে আদালতের রায়ে স্বস্তি ফেরে শাসক শিবিরে। চ্যালেঞ্জের পর হাইকোর্টের এই রায়ে ফের অস্বস্তিতে তৃণমূল শিবির।