West Bengal: লকডাউনে বিক্রি বন্ধ, আসানসোলে রাস্তায় দুধ ফেলে বিক্ষোভ ব্যবসায়ীদের
আসানসোলে রাস্তায় দুধ ফেলে বিক্ষোভ ব্যবসায়ীদের (Photo: ANI)

আসানসোল, ৩০ মে: লকডাউনের ফলে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। বন্ধ ব্যবসা। সমস্যায় পড়েছে সাধারণ ব্যবসায়ী থেকে শুরু করে দুধ ব্যবসায়ীরা (Dairy Farmers)। গোরু-মোষের খাবার জোগাতে নাাজেহাল হচ্ছে তারা। কারণ লকডাউনে দাম বেড়েছে খড়, এবং গোরু মোষের খাবার সামগ্রীর। অন্যদিকে, লকডাউনের ফলে প্রতিদিন দুধ বিক্রি প্রায় বন্ধের মুখে। তাঁদের ঘরে কয়েকশো লিটার দুধ উৎপাদিত হচ্ছে। কিন্তু সেই দুধ বিক্রির অভাবে নষ্ট হচ্ছে। এর ফলে খরচ বাড়লেও আয় না হওয়ার ফলে বিপাকে পড়িছেন তাঁরা। তাই সরকারি সাহায্য চেয়ে আসানসোলের (Asansol) বারাবনি রেল গেটের সামনে শনিবার অভিনব বিক্ষোভ দেখালো দুধ ব্যবসায়ীরা। রাস্তায় কয়েকশো লিটার দুধ (Milk) ফেলে দিয়ে বিক্ষোভ দেখান তাঁরা।

তাঁদের বক্তব্য, চারা খড় সব কিছু জিনিসের দাম বাড়ছে। এই পরিস্থিতিতে ছেলেমেয়েদের নিয়ে সংসার পালন করতে পারছেন না। তাই সরকারের কাছে তাঁদের আবেদন এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে সাহায্য করুক সরকার। বিনোদ কুমার যাদব বলেন, "আমরা দাবি করছি যে সরকার আমাদের গোরু এবং মোষের জন্য খাদ্যের ব্যবস্থা করুক। কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার কেউই এই বিষয়ে কিছু করছে না।" আরও পড়ুন: Rathayatra of Mahesh 2020: করোনার কারণে এবছর বন্ধ থাকছে হুগলির মাহেশের রথযাত্রা

তিনি আরও বলেন, "যদি সরকার আমাদের সহায়তা করতে এগিয়ে না আসে তবে আমরা আত্মহত্যা করতে বাধ্য হব। মিষ্টির দোকানগুলি এখানে খোলা আছে, তবে কেউ দুধ কিনছে না। তাই দুধ নষ্ট হচ্ছে। কেউ সাহায্য না করলে আমরা আরও বড় প্রতিবাদ করব।"