বাংলায় চালু হচ্ছে পুরোহিত ভাতা! মন্ত্রী রাজীব ব্যানার্জির দাবিতে স্পষ্ট ইঙ্গিত
মমতা বন্দ্যোপাধ্যায়( Photo Credits: PTI)

কলকাতা, ১১ অগাস্ট: লোকসভা নির্বাচনে ধাক্কা খাওয়ার পর দাবিটা জোরালো হচ্ছিল। রাজ্যের মুসলিমদের ইমাম ভাতা-র মত হিন্দু পুরোহিতদের জন্যও ভাতার ব্যবস্থা করুক মমতা ব্যানার্জি (Mamata Banerjee) র সরকার। এই দাবিটা শুধু বিরোধীরা নয়, রাজ্যের শাসক দলের অন্দরেও উঠেছে। এবার সেই দাবিটা নিয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ রাজ্যের মন্ত্রী রাজীব ব্যানার্জি। এর আগে কলকাতার মেয়র-মন্ত্রী ফিরহাদ হাকিম, গরীব পুরোহিতদের জন্য ভাতা চালুর ইঙ্গিত দিয়েছিলেন।

রাজীব ব্যানার্জি বলছেন, এই রাজ্যে গরীর পুরোহিতরা খুব কষ্টে দিনযাপন করেন। তাঁদের ভাতার দাবি দীর্ঘদিনের। সেই দাবি মেটাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন তিনি।শুক্রবার ধর্মতলার রানি রাসমণি রোডের পুরোহিত সম্মেলনে উপস্থিত হয়ে ডোমজুড়ের বিধায়ক-মন্ত্রী রাজীব ব্যানার্জি (Rajib Banerjee) বলেন, তিনি পুরোহিতদের ভাতার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে দরবার করবেন।

পুরোহিতদের উদ্দেশ্য করে মমতা মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য রাজীব ব্যানার্জি বলেছিলেন,''আমি এখান থেকে মুখ্যমন্ত্রীর কাছে যাব। আপনাদের যাতে মাসিক ভাতা প্রদান করা যায় তার ব্যবস্থা করব।''আরও পড়ুন-দার্জিলিং আলাদা রাজ্য হচ্ছে? রাজু বিস্তের চিঠির পর জবাবে কী বলছে রাজ্য বিজেপি!

শুক্রবার ৯ দফা দাবি-দাওয়া নিয়ে কলকাতায় সভা করে করে ‘পশ্চিমবঙ্গ রাজ্য সনাতন ব্রাহ্মণ ট্রাস্ট’। সেই সভায় সংগঠনের সম্পাদক শ্রীধর মিশ্র বলেন, “যারা আমাদের জন্য ভাববে, আমরা তাদের সঙ্গে থাকব।”প্রসঙ্গত, কলকাতার বিভিন্ন শ্মশানে কর্মরত ব্রাহ্মণদের ভাতা দেওয়ার সিদ্ধান্ত আগেই নিয়েছে কলকাতা পুরসভা। অনেকেই মনে করছেন, বিজেপি-র হিন্দু ব্রাহ্মণ ভোটে ভাঙন ধরাতেই তৃণমূলের এই কৌশল।