বিল পাস করছি না বাড়ি বাড়ি পিৎজা ডেলিভার করছি? প্রধানমন্ত্রীকে বিঁধলেন ডেরেক ওব্রায়েন
তৃণমূল সাংসদ ডেরেক ওব্রায়েন। (Photo Credits: Facebook/ Derek O'Brien)

দিল্লি, ৩১ জুলাই: ক্ষমতায় এসে সংসদের প্রথম অধিবেশনেই বিল পাস করিয়ে রেকর্ড গড়ে ফেলেছে মোদি সরকার। এখনও পর্যন্ত লোকসভায় ৩০টি বিল পেশ করেছে তারা, যার মধ্যে ২০টি পাস হয়ে গিয়েছে। গত ১৫ বছরের রেকর্ড ভেঙে লোকসভা এবং রাজ্যসভা, দুই কক্ষে পাস হয়ে গিয়েছে ১৪টি বিল। সাত আগস্ট পর্যন্ত সংসদের অধিবেশন চলবে। সেখানে কোনও প্রশ্নোত্তর পর্ব থাকবে না, কোনও বিতর্ক ছাড়াই বিল পাস হবে। রাজ্যসভায় তিন তালাক বিল পাস হতেই এভাবে টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিঁধলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। আরও পড়ুন-গণতন্ত্র রক্ষার্থে দিদির পাশে আছি, নবান্ন থেকে বেরিয়ে কী বললেন রাজ ঠাকরে?

বুধবার টুইট করে একটি রিপোর্ট প্রকাশ্যে এনেছেন ডেরেক। তাতে দেখা যায়, ২০০৪-২০০৯ পর্যন্ত, ইউপিএ-১ আমলে সংসদে যত বিল পাস হয়েছিল, তার ৬০ শতাংশ নিয়েই বিতর্ক হয়েছিল। ২০০৯-২০১৪, ইউপিএ-২ আমলে মোট পাস হওয়া বিলের ৭১ শতাংশ নিয়ে বিতর্কের সুযোগ পায় রাজনৈতিক দলগুলি। কিন্তু ২০১৪-২০১৯, মোদি সরকারের প্রথম দফায় মাত্র ২৬ শতাংশ বিল নিয়ে বিতর্কের অবকাশ ছিল। এ বছর দ্বিতীয় বারের জন্য নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর এখনও পর্যন্ত ১৮টি বিল পাস হয়েছে। তবে তার মধ্যে মাত্র একটি বিল নিয়ে বিতর্কের সুযোগ পেয়েছেন বিরোধীরা।

দীর্ঘ দিন আটকে থাকার পর মঙ্গলবার সংসদে বিতর্কিত তিন তালাক বিল রাজ্যসভাতেও পাস করিয়ে নিয়েছে মোদি সরকার। এর আগে, চলতি বাদল অধিবেশনেই সংসদের উভয় কক্ষে আরটিআই সংশোধনী বিল এবং এনআইএ সংশোধনী বিল-সহ একাধিক বিল পাস করিয়ে নিয়েছে তারা। সংখ্যাগরিষ্ঠতার জোরে লোকসভায় পাস করিয়ে নিয়েছে ইউএপিএ এবং মোটর ভেহিকল সংশোধনী বিলের মতো আরও বেশ কিছু বিল। তা নিয়ে মঙ্গলবারও কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেন ডেরেক ও’ব্রায়েন। তিনি বলেন, বিরোধীদের আপত্তি উড়িয়ে যে হারে একের পর এক বিল পাস করিয়ে নেওয়া হচ্ছে, তাতে সংসদ ভবনকে প্রহসনে পরিণত করে ছেড়েছে মোদী সরকার।