West Bengal Assembly Election 2021: ৫ বছরে রানিবাঁধের তৃণমূল প্রার্থী জ্যোৎস্না মান্ডির সম্পদ বেড়েছে প্রায় ২০০০ শতাংশ!
রানিবাঁধের তৃণমূল প্রার্থী জ্যোৎস্না মান্ডি (Photo: Facebook)

কলকাতা, ২০ মার্চ: কখনও কখনও পশ্চিমবঙ্গে বিধায়ক হলেই স্টকে বিনিয়োগের চেয়ে বেশি রিটার্ন পাওয়া যেতে পারে। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (ADR) এর একটি অ্যানালিসিস প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে তৃণমূল কংগ্রেসের প্রার্থী ও বিদায়ী বিধায়ক জ্যোৎস্না মান্ডির (Jyotsna Mandi) সম্পদ বেড়েছে ১৯৮৫.৬৮ শতাংশ। নির্বাচন কমিশনের কাছে বিধায়কের দেওয়া হলফনামা অনুসারে ২০১৬ সালে তাঁর মোট সম্পদ ছিল ১ লাখ ৯৬ হাজার ৬৩৩ টাকার। তবে আসন্ন বিধানসভা নির্বাচনের মনোনয়ন সময় দাখিল করে নতুন হলফনামায় তিনি জানিয়েছেন, তাঁর সম্পতি ২০২১ সালে ৪১ লাখ ১ হাজার ১৪৪ টাকা। যা গতবারের চেয়ে ৩৯ লাখেরও বেশি। জ্যোৎস্না মান্ডি বাঁকুড়া জেলার রানিবাঁধ (Ranibandh) আসন থেকে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২৭ মার্চ পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের প্রথম পর্যায়ের ভোটগ্রহণ। সেই নির্বাচনে ৩০টি আসনে ভোট হবে। লড়াইয়ে নামা ৩০ জন প্রার্থীর জমা দেওয়া হলফনামা খতিয়ে দেখেছে এডিআর। একইভাবে, বিদায়ী বিধায়ক সুদীপ কুমার মুখোপাধ্যায়ের সম্পদ বেড়েছে ২৮৮.৮৬ শতাংশ। তিনি ২০১৬ সালে কংগ্রেসের টিকিটে পুরুলিয়া বিধানসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং এখন বিজেপিতে যোগ দিয়েছেন। পাঁচ বছর আগে, সুদীপ মুখোপাধ্যায়ের মোট সম্পত্তির মূল্য ছিল ১১ লাখ ৫৭ হাজার ৯৪৫ টাকা। ২০২১ সালের হলফনামায় তিনি জানিয়েছেন তাঁর সম্পত্তির পরিমাণ ৪৫ লাখ ২ হাজার ৭৮২ টাকা। পশ্চিম মেদিনীপুর জেলার কেশিয়ারি (এসটি) আসনের টিএমসির বিদায়ী বিধায়ক পরেশ মুর্মূর সম্পদও ২৪৬.৩৪ শতাংশ বেড়েছে। ২০১৬ সালে তাঁর সম্পদের মূল্য ছিল ১১ লাখ ৫৭ হাজার ৯২৬ টাকা এবং এখন তা হয়েছে ৪০ লাখ ১০ হাজার ৩২৯ টাকা। আরও পড়ুন: WB Assembly Elections 2021: সোয়াইন ফ্লুতে আক্রান্ত তৃণমূল প্রার্থী সোহম, ভর্তি হাসপাতালে

আরও দেখা গেছে যে ২০১৬ সালের চেয়ে বেশ কয়েকজন বিধায়কের সম্পদ কমেছে। তাঁদের একজন হলেন দক্ষিণ ২৪ পরগনা জেলার জয়নগরের (এসসি) বিদায়ী বিধায়ক বিশ্বনাথ দাস। বিগত বিধানসভা নির্বাচনের আগে তাঁর সম্পদের মূল্য ছিল ৪৬ লাখ ৮৫ হাজার ৫২৩ টাকা। এখন তিনি ঘোষণা করেছেন যে তাঁর নিট সম্পদ ১৪ লাখ ৪১ হাজার ২০০ টাকা, যা আগের তুলনায় ৬৯.২৭ শতাংশ কমেছে। তৃণমূল বিধায়ক সন্ধ্যারাণি টুডুর সম্পদ কমেছে ৬০.২০ শতাংশ। ২০১৬ সালে পুরুলিয়া জেলার মানবাজার (এসটি) আসনের বিধায়কের সম্পদের পরিমাণ ছিল ৫৩ লাখ ৯৭ হাজার ১২৯ টাকা এবং এটি এখন কমে হয়েছে ২১ লাখ ৪৮ হাজার ৮২ টাকা।