West Bengal Weather Update: ফের হাড় কাঁপানো উত্তুরে হাওয়া, পশ্চিমী ঝঞ্ঝা এড়িয়ে তবে কি ফিরছে শীত?
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ২০ জানুয়ারি: সংক্রান্তির শুভ লগ্নেই রাজ্য থেকে একপ্রকার বিদায় নিয়েছে শীত। হি হি করে কাঁপার দিন গত হতেই মিশ্র প্রতিক্রিয়া মিলেছে। কেউ বলছেন হাড় কাঁপানো শীত (Winter) যেতে স্বস্তি ফিরেছে। এক কথায় হাঁফ ছেড়ে বেঁচেছেন। আর এক দল শীতের বিদায় বেলায় রীতিমতো শোকে কাতর। যাইহোক রবিবার পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রাজ্যের বেশ কয়েক জায়গায় বৃষ্টি হলেও সমগ্র দক্ষিণবঙ্গের আকাশজুড়ে ছিল মেঘের ঘনঘটা। সোমবার সকাল থেকেই ফের ফিরেছে শীত। জানুয়ারির শেষ দিকে শীত থাকে না, এমন নয়। কিন্তু সবটাই নির্ভর করে, উত্তুরে বাতাস কতটা খোলা মাঠ পায়, তার উপরে। তবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ফের কাশ্মীর তুষারপাত বৃষ্টি শুরু হয়েছে।

এর জেরে জাঁকিয়ে শীত না পড়লেও শীতের আমেজ অনুভব করবে শহরবাসী। কিছুটা পথ পেয়ে অল্পবিস্তর উত্তুরে হাওয়াও আসবে রাজ্যের দিকে। তাই মঙ্গলবার রাতের তাপমাত্রা ১৩-১৪ ডিগ্রির কাছাকাছি নামতে পারে। সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৪ ডিগ্রি সেলসিয়ায়। যা স্বাভাবিকের থেকে বেশি। মঙ্গল ও বুধবার তাপমাত্রা ২-৩ ডিগ্রি নামতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তাই শীত কমলেও সে এ বছরের মতো একেবারে ছুটি এখনও নেয়নি। তবে ঠান্ডা এবার নেহাত মন্দ পড়েনি। আরও পড়ুন-Jagat Prakash Nadda: অমিত শাহর পর বিজেপির নতুন সর্বভারতীয় সভাপতি হচ্ছেন জেপি নাড্ডা, আজই মনোনয়ন

এদিকে জানুয়ারির মাঝামাঝি শীত উধাও হতেই সকলের মন খারাপ। তবে সে ফিরতেও পারে অন্তত পরিসংখ্যান তেমনটাই বলছে। ২০১৬ সালে জানুয়ারি মাসে সবচেয়ে বেশি ঠান্ডা পড়েছিল ২৫ জানুয়ারি। সে দিন আলিপুরের পারদ নেমেছিল ১১.৩ ডিগ্রি সেলসিয়াসে। এবার যদি তেমন কোনওঘটনা না ঘটে তবে মাঘের শীত আর বাঙালির গায়ে কাঁপুনি জাগাতে আসবে না।