Winter In West Bengal: মরশুমের প্রথম শীতে কাঁপছে বাংলা, দক্ষিণবঙ্গে পারদ পতন অব্যাহত
প্রতীকী ছবি (Representational Image Only)

কলকাতা, ২৪ নভেম্বর: দিল্লির ছোঁয়া বাংলায় পড়তে চলেছে। এবার শীতে জবুথবু পশ্চিমবঙ্গ (Winter In West Bengal)। কলকাতায় মঙ্গলবার তাপমাত্রা নামল ১৫.৪ ডিগ্রিতে। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। গতকাল সন্ধ্যায় কলকাতার তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। শুধু শহর কলকাতাই নয় শহরতলিতেও পড়েছে ঠান্ডা। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হাড় কাঁপানো ঠান্ডায় জবুথবু মানুষ। রাজ্যের পশ্চিমাঞ্চলে ঠান্ডা পড়েছে জাঁকিয়ে। গতকাল সন্ধ্যায় পানাগড়ে তাপমাত্রা ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস। আলিপুরের হাওয়া অফিস জানিয়েছে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত এই আবহাওয়ার পরিবর্তন হচ্ছে না তবে শুক্রবার থেকে চড়তে পারে পারদ। উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব বেড়েছে। আগামীকাল জম্মু কাশ্মীর, ও লাদাখ, হিমাচল প্রদেশে তুষার পাতের সম্ভাবনা রয়েছে।

বরফ পড়লেই উত্তরে হাওা পূবের জিকে আসতে শুরু করবে ঠান্ডাও পড়বে জাঁকিয়ে। একইভাবে সিকিমে তুষার পাতের ফলে সেখান থেকে কনকনে ঠান্ডা বাতাস সমতলে ধেয়ে আসায় রাজ্যজুড়ে হাড় কাঁপানো শীত অনুভূত হচ্ছে। তবে নভেম্বরে এই শীত অস্বাভাবিক কিছু নয়। আরও আগে উত্তুরে হাওয়ার প্রভাব পড়া উচিত ছিল। তবে বাদ সেধেছিল নিম্নচাপ। সেই পরিস্থিতি এখন কেটেছে। এদিকে তামিলনাড়ু উপকূলে বঙ্গোপসাগরে নিমন্চাপ ঘনীভূত হওয়া ঠান্ডা বাড়চে। তবে সপ্তাহের শেষে এই নিম্নচাপ শত্রু চেহারায় বদলে গেলে ফের তাপমাত্রা বাড়তে থাকবে। এই পারদ পতনের জেরে বঙ্গবাসীর আলমারি ট্রাঙ্ক থেকে বেরিয়ে পড়েছে সোয়েটার, কম্বল-সহ শীতের বিবিধ পোশাক। আরও পড়ুন-Coronavirus Cases In India: মঙ্গলবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৯১.৭৭ লাখ, আজ মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী

আচমকা এই পারদ পতন দেখলে চমকে উঠতেই হয়। শনিবার আলিপুরের তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি। এ দিন হয়েছে ১৫.৫ ডিগ্রি। সল্টলেক ও দমদমে যথাক্রমে ১৫.২ ডিগ্রি ও ১৫.৬ ডিগ্রি। শুধু ভোর নয়, তাপমাত্রা কমেছে বেলাতেও। এ দিন আলিপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি। উত্তরবঙ্গেও জমিয়ে ঠান্ডা। কোচবিহারে তাপমাত্রা ছিল ১১.১ ডিগ্রি, জলপাইগুড়ি ১২.০ ডিগ্রি, শিলিগুড়িতে ১২.৪ ডিগ্রি। পশ্চিমাঞ্চলে সবচেয়ে কম তাপমাত্রা ছিল পানাগড়ে- ৮.৮ ডিগ্রি। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমানের তাপমাত্রা রয়েছে ১০-১৩ ডিগ্রির মধ্যে।