Kolkata: মাস্ক না পরলে আরও কড়া শাস্তি, নির্দেশিকা জারি করলেন স্বরাষ্ট্রসচিব
ভারতে করোনাভাইরাস (Photo Credits: IANS)

কলকাতা, ৩ জুলাই: দীর্ঘ ৩ মাস লকডাউনের পর আনলক ২-এ (Unlock 2.0) প্রবেশ করেছে ভারত। কিন্তু প্রতিনিয়ত চিন্তা বাড়াচ্ছে বাড়তে থাকা করোনা সংক্রমণের সংখ্যা। গোটা দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৬.২ লাখ পেরিয়েছে। বিপদ এখনও দুয়ারে। এই অবস্থায় পরিস্থিতি স্বাভাবিক করতে একাধিক ব্যবস্থা নিয়েছে সরকার। ট্রেন, মেট্রো বাদে স্বাভাবিক করা হয়েছে পরিবহন ব্যবস্থা। কিন্তু রাস্তাঘাটে অনেককেই মাস্ক পরতে দেখা যাচ্ছে না। মাস্ক (Mask) না পড়লে নেওয়া হবে কড়া ব্যবস্থা, নির্দেশিকা জারি করলেন স্বরাষ্ট্রসচিব।

শুক্রবারের জারি করা ওই নির্দেশিকায় বলা হয়েছে, রাস্তায় বেরলে এবার থেকে নিয়ম মেনে পরতে হবে মাস্ক। মানতে হবে সামাজিক দূরত্ববিধি। কোনও ব্যক্তিকে মাস্ক না পরে রাস্তায় বেরতে দেখলেই পুলিশ তাঁকে আটকাবে। কেন মাস্ক পরেন নি, সেই প্রশ্নও করা হবে। তাঁকে মাস্ক পরতে অনুরোধ জানানো হবে। তবে সেই অনুরোধে কাজ না হলে তাঁকে যেখান থেকে আসছিলেন সেখানেই ফেরত পাঠানো হবে। হবে জরিমানাও। এছাড়াও মাস্ক না পরলে তা আইনত দণ্ডনীয় অপরাধ হিসাবে গণ্য করা হবে। প্রয়োজনে তাঁকে যেতে হতে পারে আদালতেও। সেখানে গিয়ে মাস্ক কেন পরেননি তার ব্যাখ্যা দিতে হতে পারে। আরও পড়ুন, করোনাভাইরাসে আক্রান্ত বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়

লকডাউনের পর এই নির্দেশিকা আগেও জারি করেছিল সরকার। তবে এবার তা আরও কড়া করা হয়েছে প্রশাসন। মাস্ক না পরলে আর কোনওভাবে রেহাই পাওয়ার জায়গা নেই। রাজ্যে বাড়ছে সংক্রমণের আশঙ্কা। এই পরিস্থিতিতে আরও কঠোর রাজ্য সরকার। এবার মাস্ক না পরে বেরলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেই নির্দেশিকা জারি করলেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।