Kolkata Traffic Police: মাধ্যমিক পরীক্ষায় যান চলাচল স্বাভাবিক রাখতে ঢালাও আয়োজন পুলিশের
মাধ্যমি পরীক্ষা (Representational Image | (Photo Credits: PTI)

কলকাতা, ১৬ ফেব্রুয়ারি: আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এ বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam)। ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে পরীক্ষা। এই দিনগুলিতে টালা (Tala) এলাকার পরীক্ষার্থীদের যাতায়াতে যাতে কোনওরকম অসুবিধা না হয় সে জন্য ট্র্যাফিক কন্ট্রোল রুম থেকে সিসি ক্যামেরায় নজরদারি চালাবে লালবাজার। এ বারই প্রথম হোয়াটসঅ্যাপের মাধ্যমে পরীক্ষার্থীরা লালবাজারে অভিযোগ জানাতে পারবে।

আনন্দবাজার পত্রিকা-র খবর অনুযায়ী, টালা সেতু সংলগ্ন এলাকায় ১৭টি স্কুলে মাধ্যমিকের পরীক্ষাগ্রহণ কেন্দ্র রয়েছে। যে কয়েকটি স্কুল রয়েছে সামনে রাস্তায় যান নিয়ন্ত্রণে সাধারণ পুলিশের পাশাপাশি দায়িত্ব দেওয়া হয়েছে ট্র্যাফিক পুলিশকেও। যাতে পরীক্ষা শুরুর আগে বা পরে পরীক্ষার্থীরা যানজটে আটকে গেলে দ্রুত তাদের সেখান থেকে বার করে নেওয়া যায়। কন্ট্রোল রুমের সিসি ক্যামেরায় বিশেষ নজর রাখা হবে টালা এবং তার সংলগ্ন এলাকায়। সেখানকার যে কোনও রাস্তায় সামান্য যানজট দেখলেই দ্রুত তা স্বাভাবিক করতে নির্দেশ দেবেন কন্ট্রোল রুমের অফিসারেরা। আরও পড়ুন, ডোনাল্ড ট্রাম্পের গুজরাত সফরে মোতায়েন ১০,০০০ পুলিশ

কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা শনিবার টুইটারে পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বলেছেন, ‘‘মাইক, লাউডস্পিকার বা অন্য অসুবিধা হলেই ১০০ নম্বর বা ৯৪৩২৬-১০৪৪৩, ৯৪৩২৬-১০৪৪৬, ৯৮৭৪৯-০৩৪৬৫ এবং ৯৪৩২৬-২৪৩৬৫ নম্বরে ফোন বা হোয়াটসঅ্যাপ করে জানান।’’ এ দিন তিনি ওসি এবং ডিসিদের ওই সময়ে শব্দদূষণ আটকাতে সতর্ক থাকতে বলেছেন। কন্ট্রোল রুমে অভিযোগ জানানোর সঙ্গে সঙ্গে তা যেন থানাকে জানানো হয়, সেই নির্দেশও দিয়েছেন সিপি। ট্র্যাফিক পুলিশ সূত্রে জানানো হয়েছে, রাস্তাঘাটে অসুবিধায় পড়লে পরীক্ষার্থী বা তাদের অভিভাবকেরা ১০৭৩, ৯৮৩৬৯-৮৪৮১৪, ২২৫০-৫০৯৬, ২২১৪-৩৬১৪ নম্বরে যোগাযোগ করতে পারেন।