Petrol and Diesel Prices: টানা ১০ দিন! বেড়েই চলেছে পেট্রল-ডিজেলের দাম; চিন্তায় মেট্রো শহরবাসী
দাম বাড়ল পেট্রোল-ডিজেলের। (Representational Image | (Photo Credits: PTI)

কলকাতা, ১৬ জুন: টানা ১০ দিন ধরে লাগাতার বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের (Petrol-Diesel) দাম। দেশের চার মেট্রো শহরেই বেড়ে চলেছে জ্বালানির দাম। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় জ্বালানির দাম বাড়িয়েই চলেছে তেল কোম্পানিগুলি। আনলক শুরু হতেই ধীরে ধীরে বাড়তে থাকে পেট্রল-ডিজেলের দাম (Petrol Price)। গত ৯ দিনে পেট্রলের দাম লিটারপিছু ৫ টাকা ও ডিজেলের দাম লিটারপিছু ৪.৮৭ টাকা বেড়েছে।

মঙ্গলবার দিল্লিতে (Delhi) পেট্রল লিটার পিছু দাম বেড়েছে ৪৭ পয়সা। অন্যদিকে লিটারপিছু ডিজেলের দাম বেড়েছে ৫৭ পয়সা। দিল্লিতে লিটার পিছু পেট্রলের দাম ৭৬.৭৩ টাকা, লিটার পিছু ডিজেলের দাম হয়েছে ৭৫.১৯ টাকা। কলকাতায় (Kolkata) আজ লিটারপিছু পেট্রলের দাম ৭৮.৫৫ টাকা এবং লিটারপিছু ডিজেলের দাম ৭০.৮৪টাকা। মুম্বইতে (Mumbai) লিটারপিছু পেট্রোলের দাম ৮৩.৬২ টাকা ও ডিজেলের দাম ৭৩.৭৫ টাকা। চেন্নাইতে (Chennai) লিটারপিছু পেট্রোলের দাম ৮০.৩৭ টাকা ও ডিজেলের দাম ৭৩.১৭ টাকা। আরও পড়ুন, কবে থেকে চালানো হবে লোকাল ট্রেন? চলছে সমীক্ষা

সোমবার পেট্রল লিটার পিছু দাম বেড়েছিল ৪৮ পয়সা। অন্যদিকে লিটারপিছু ডিজেলের দাম বেড়েছিল ২৩ পয়সা। দিল্লিতে লিটার পিছু পেট্রলের দাম হয়েছিল ৭৬.২৬ টাকা, লিটার পিছু ডিজেলের দাম ছিল ৭৪.২৬টাকা। কলকাতায় লিটারপিছু পেট্রলের দাম ৭৮.১০ টাকা এবং লিটারপিছু ডিজেলের দাম ৭০.৩৩টাকা ছিল রবিবার। লকডাউনের সময় গত দু’মাস পেট্রল-ডিজেলের চাহিদা ৭০% কমে যাওয়ায় রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি পেট্রল-ডিজেলের দাম বাড়ায়নি। তেলের ভাঁড়ার ছিল কানায় কানায় পূর্ণ। যদিও গত মাসেই দেশে তেল পরিশোধন সংস্থাগুলির পেট্রল-ডিজেলের উৎপাদন খরচ এবং বিক্রির দামের ফারাক লিটার পিছু চার-পাঁচ টাকা বেড়ে যায়। তেলের দাম বাড়ানো নিয়ে তীব্র প্রতিবাদ করেছেন কংগ্রেস দলনেত্রী সনিয়া গান্ধী।