ISIS Terrorist: উত্তরবঙ্গে লুকিয়ে চার আইসিস জঙ্গি, স্বরাষ্ট্র মন্ত্রককে রিপোর্ট গোয়েন্দাদের
আইএস

নতুন দিল্লি, ৯ জানুয়ারি: গতকালই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, আইসিসকে নিশ্চিহ্ন করতে হবে। এরমধ্যেই রাজধানীতে আইসিস সন্দেহভাজন তিন জঙ্গিকে গ্রেপ্তার করল পুলিশ। প্রজাতন্ত্র দিবসের আগে এই ঘটনায় রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে। হামলা চালাতেই যে তারা জড়ো হয়েছিল তা স্পষ্ট। উত্তরবঙ্গে (North Bengal) লুকিয়ে আছে চার আইসিস জঙ্গি (ISIS)। প্রজাতন্ত্র দিবসে কোনও হামলার পরিকল্পনা করছে তারা। গোয়েন্দারা স্বরাষ্ট্রমন্ত্রককে এনিয়ে ইতিমধ্যেই রিপোর্ট করেছে। রিপোর্টে বলা হয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন স্থানে আত্মগোপন করে রয়েছে ৪ আইএস জঙ্গি- মহম্মদ খোয়াজা, আবদুল সামাদ, আবদুল শামিম ও নওয়াজ। ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত সিরিয়ায় যুদ্ধ করেছিল খোয়াজা। সে-ই মাধ্যম হিসেবে কাজ করে উত্তরবঙ্গে। গতবছর ১৪ ডিসেম্বর তামিলনাড়ুতে শেষ দেখা গিয়েছিল ৪ জঙ্গিদের। তারপর উত্তরবঙ্গে গা ঢাকা দিয়েছে।

জানা গিয়েছে, পশ্চিমবঙ্গে প্রথম আইসিস জঙ্গির গা-ঢাকা দেওয়ার খবর মিলেছে এমন নয়। এর আগে ২০১৬ আইসিস জঙ্গি মুসা ওরফে মুসাউদ্দিনকে গ্রেপ্তার করে সিআইডি। হাওড়া থেকে মুসা গ্রেপ্তার হওয়ার পর ফের এবার আইসিসের হদিশ মিলল বাংলায়। মুসাকে আইসিসের সঙ্গে যোগাযোগ করিয়ে দিয়েছিল এই খোয়াজাই। দক্ষিণ ভারতে আইএসের বিস্তারের দায়িত্বে ছিল খোয়াজা। বাংলাদেশের নব্য জেএমবি-র সঙ্গে যৌথভাবে ভারতে জাল বিস্তারের কাজ করছিল সে। দক্ষিণ ভারতের একাধিক জায়গায় খোয়াজা আইএস-র লিংক কো-অর্ডিনেট করে। ডিসেম্বরের শেষদিকে  পশ্চিমবঙ্গে চলে আসে সে। এখনও উত্তরবঙ্গে ঠিক কোথায় রয়েছে খোয়াজা, তা জানা যায়নি। তবে সে লিংক ম্যানের কাজ করছে। আরও পড়ুন-Naihati Blast: নৈহাটিতে বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে ফের বিপত্তি, কাঁপল কাঁচড়াপাড়া থেকে শ্যামনগর(দেখুন ভিডিও)

এদিকে বৃহস্পতিবার সকালে উত্তর দিল্লির ওয়াজিরাবাদ এলাকা থেকে আইসিস সন্দেহে তিনজনে গ্রেপ্তার করেছে পুলিশ। পুলিশকে লক্ষ্য করে গুলি হামলা করে অভিযুক্তরা। পালটা গুলি চালায় পুলিশও। পরে ৩ অভিযুক্তকেই গ্রেফতার করা হয়েছে। প্রজাতন্ত্র দিবসের আগে দিল্লিতে তাদের কী পরিকল্পনা ছিল, তা জানতে জেরা চালাচ্ছে পুলিশ। প্রাথমিক সূত্রে খবর, সিরিয়া জঙ্গিগোষ্ঠী ISIS-এর সঙ্গে ধৃতদের যোগ রয়েছে।