Excise Department Guidelines: 'নো মাস্ক নো মদ', মদের দোকান খোলার ক্ষেত্রে একগুচ্ছ নির্দেশিকা আবগারি দফতরের
একগুচ্ছ নির্দেশিকা আবগারি দফতরের (Photo Credits: Twitter/@Yatharth9815)

কলকাতা, ৪ মে: কন্টেনমেন্ট জোনে খোলা যাবে না মদের দোকান (Liquor Shop)। শপিং মলের মদের দোকান বিক্রিতে নিষেধাজ্ঞা। বার, রেস্টুরেন্টে মদ খাওয়ার অনুমতি নেই। অনলাইনে অর্ডার (Online Order) করা যাবে মদ। শুধুমাত্র ব্যক্তিগত একক মদের দোকানগলি খোলার অনুমতি রয়েছে। তবে তার মধ্যেও রয়েছে নির্দেশিকা। আবগারি দফতরের নির্দেশিকা অনুযায়ী- মাস্ক না পরলে মিলবে না মদ। মদের দোকানে সোশ্যাল ডিস্টেনসিং মানতে হবে। স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

অনলাইন বা টেলিফোন অর্ডার করা গেলেও দু' বোতলের বেশি মদ কেনা যাবে না। আজ দেশ জুড়ে মদের দোকান খোলার পর সামাজিক দূরত্ব বজায় না রেখেই মানুষকে লাইনে দাঁড়াতে দেখা যায়। মদের দোকানগুলির সামনে প্রচুর ভিড় হতে দেখা যায়। কিছু কিছু জায়গায় পুলিশ এসে তাদের সরিয়ে দেয়। এতদিনের লকডাউনের যে প্রচেষ্টা তা বৃথা বলে মনে করা হচ্ছে। আরও পড়ুন, গ্রিন, অরেঞ্জ ও রেড; সোমবার থেকে তিন জোনেই খোলা মদের দোকান

সোমবার থেকে লকডাউন শিথিল করছে। রবিবার রাজ্য সরকারের জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে যে রেড জোন সহ সব জায়গায় মদের দোকান Liquor Stores) খোলা যাবে। তবে কনটেইনমেন্ট জোনে অঞ্চলে খোলা যাবে না মদের দোকান। প্রায় ৪০ দিন পর আজ, সোমবার পশ্চিমবঙ্গ-সহ অধিকাংশ রাজ্যে মদের দোকান খুলেছে। এ রাজ্যে দুপুর ৩ টের পরে মদের দোকান খুলবে বলে সরকারিভাবে জানানো হয়েছিল। লকডাউন চলাকালীন মদের উপর বাড়তি ৩০% কর চাপিয়েছে রাজ্য সরকার। অর্থাৎ, সোমবার থেকে মদ কিনতে গেলে, অতিরিক্ত দাম গুনতে হবে রাজ্যবাসীকে। তবে অনলাইনে মদ বিক্রির অনুমতি দেওয়া হয়েছে আবগারি দফতরের তরফে। এক্ষেত্রে ফোনে অর্ডার নিয়ে তা গ্রাহকের বাড়িতে পৌঁছে দেওয়া যাবে।