Mamata Banerjee: করোনা পরিস্থিতি নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত, টুইটারে হুঁশিয়ারি মমতা ব্যানার্জির
মমতা ব্যানার্জি (Photo Credit: IANS)

কলকাতা, ২০ এপ্রিল: রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত তুঙ্গে। পশ্চিমবঙ্গের করোনা (Coronavirus) পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রের একটি প্রতিনিধি দল। রাজ্যের একাধিক এলাকায় লকডাউনের বিধি লঙ্ঘন করা হচ্ছে। এমনটাই অভিযোগ এনেছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রের এই সিদ্ধান্তেরই বিরোধিতা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উদ্দেশে টুইট করেন মমতা ব্যানার্জি। টুইটে তিনি বলেন, 'কীসের ভিত্তিতে আন্ত:মন্ত্রক টিম রাজ্যে আসছে। সেটি এখনও স্পষ্ট নয়। কোন যুক্তিতে প্রতিনিধি দল রাজ্যে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটি স্পষ্ট করে আদে জানাতে হবে। নাহলে বাংলায় প্রতিনিধি দলকে কাজ করতে দেওয়া হবে না। কারণ কেন্দ্রের এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রীয় কাঠামোর শর্তকে লঙ্ঘন করছে।'

যদিও এই প্রতিনিধি দল পাঠানোর পিছনে যুক্তি দিয়েছে কেন্দ্র। রাজ্যের বাছাই করা নির্দিষ্ট কিছু রাজ্যেই পাঠানো হবে প্রতিনিধি দল। কারণ ওই নির্দিষ্ট জেলা থেকেই স্বাস্থ্যকর্মীদের হেনস্থার অভিযোগ আসছে। রেশন দোকানে কিংবা রাস্তাঘাটে সামাজিক দূরত্ব না মেনে চলার অভিযোগ আসছে বারবার। লকডাউনের নিয়ম উপেক্ষা করেই দোকান-পাট খোলা থাকছে। এমনকী, রাস্তাঘাটে গাড়িও চলাচল করছে অবাধে। এই সমস্ত বিষয়গুলি খুঁটিয়ে দেখতেই রাজ্যে আসছে প্রতিনিধি দল।

মোট ৬টি প্রতিনিধি দল তৈরি করেছে কেন্দ্রে। পশ্চিমবঙ্গের পাশাপাশি মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং রাজস্থানের করোনা পরিস্থিতি খতিয়ে দেখবে এই আন্ত:মন্ত্রক টিম। সচিব পর্যায়ের আধিকারিকদের নিয়ে তৈরি দু'টো প্রতিনিধি দল আসছে রাজ্যে। এরমধ্যে একটি দস কলকাতা, হাওড়া, উত্তর চব্বিশ পরগণা, পূর্ব মেদিনীপুর এবং অন্য দলটি দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলা সরেজমিনে খতিয়ে দেখবে বলে জানা গিয়েছে।