Mamata Banerjee On Coronavirus Outbreak: করোনার অচলাবস্থা স্বাভাবিক করতে রেশনের চাল, পুজোর বিশেষ ছুটি দেওয়ার ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বানার্জির
মমতা ব্যানার্জি (Photo Credit-ANI)

কলকাতা, ২০ মার্চ: করোনাভাইরাসের (Coronavirus) জেরে গৃহবন্দী গোটা বিশ্ব। বিমান থেকে ট্রেন একের পর এক বাতিল হয়ে যাচ্ছে। বন্ধ শপিং মল থেকে থিয়েটার। এর জেরে সবচেয়ে সমস্যায় পড়েছেন দিন আনা দিন খাওয়া মানুষরা। তাঁদের কথা মাথায় রেখেই আগামী ছয় মাস রেশন ব্যবস্থার মাধ্যমে বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বানার্জি (CM Mamata Banerjee)।

রেশন ব্যবস্থার মাধ্যমে ৭ লক্ষ ৮৫ হাজার মানুষকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে চাল দেওয়া হবে বলে শুক্রবার নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী। এখন দু- টাকা কেজি দরে মাসে পাঁচ কেজি করে চাল পাওয়া যায় রেশন থেকে। সেই চালটাই এবার বিনামূল্যে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। করোনার জেরে যাতে রাজ্যের মানুষকে অভুক্ত অবস্থায় দিন কাটাতে না হয় তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও পড়ুন, শহর কলকাতার বুকে যত্রতত্র ঘুরে বেড়িয়েছেন দ্বিতীয় করোনা আক্রান্ত তরুণ

 

 

যাঁরা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছেন, অর্থাৎ ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মী, তাঁরা দিন-রাত এক করে পরিশ্রম করছেন। তাই তাঁদের পুজোর পরে বিশেষ ছুটি দেওয়া হবে। ছুটির তারিখ পরে জানিয়ে দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন যে আগামী ৩১ মার্চ পর্যন্ত ৫০ শতাংশ করে সরকারি কর্মচারী বাড়ি থেকে কাজ করবেন। অর্থাৎ ‘রোটেশন’ পদ্ধতিতে দফতরে যোগ দিতে হবে রাজ্য সরকারি কর্মচারীদের। বেসরকারি সংস্থাগুলোকেও হাজিরা ৫০ শতাংশ কমিয়ে দিতে অনুরোধ করেছেন তিনি। কলকাতায় এখনও আন্তর্জাতিক বিমান নামা বন্ধ হোক বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী।