Kurmi Tribe Protests In Bengal: তফসিলি উপজাতির মর্যাদার দাবি, আজ পুরুলিয়ার বিভিন্ন স্টেশনে রেল অবরোধ কুড়মিদের
Kurmi Tribe Protests In Bengal (Photo: ANI)

পুরুলিয়া, ২১ সেপ্টেম্বর: তফসিলি উপজাতির (Scheduled Tribe Status) মর্যাদার দাবিতে রেল অবরোধ (Rail Blocked) কুড়মি (Kurmi) সম্প্রদায়ের। দক্ষিণ পূর্ব রেলের (South Eastern Railways) আদ্রা ডিভিশনের কুস্তাউর-সহ বিভিন্ন স্টেশনে ২৪ ঘণ্টার বেশি সময় ধরে অবরোধ ও ধর্না চালিয়ে যাচ্ছেন আন্দোলনকারীরা। রেল লাইনে চলছে বিক্ষোভ। আজ বিক্ষোভের দ্বিতীয় দিনে হাজার হাজার মানুষ দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর (kharagpur), খেমাসুলি ও পুরুলিয়া (Purulia) স্টেশনে রেল অবরোধ করেছেন। আন্দোলনের জেরে ঝাড়খণ্ড, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি অংশে ট্রেন পরিষেবায় প্রভাব পড়েছে। একই সঙ্গে অবরোধ করা হয়েছে পুরুলিয়া-বরাকর রাজ্য সড়কও। স্তব্ধ হয়ে গিয়েছে সড়ক এবং রেল যোগাযোগ।

ইতিমধ্যে বহু ট্রেন বাতিল ঘোষণা করেছে রেল। ইতিমধ্যেই আদ্রা ডিভিশনের পক্ষ থেকে ১৭টি ট্রেন বাতিল করা হয়। এছাড়াও ১২টি প্যাসেঞ্জার ও এক্সপ্রেস ট্রেনের যাত্রা পথ কমিয়ে দেওয়া হয়। পাশাপাশি ১৩টি ট্রেনকে অন্য পথে ঘুরিয়ে দেওয়া হয়। আরও পড়ুন: Insaaf Sabha: বামেদের 'ইনসাফ সভায়' উপচে পড়ল ভিড়, থমকে গেল কলকাতা

বাংলার পাশাপাশি ঝাড়খণ্ড ও ওড়িশাতেও চলছে আন্দোলন। আন্দোলনকারীদর দাবি, কুড়মি জাতিকে তফসিলি উপজাতি তালিকাভুক্ত করতে হবে। কুড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তফসিলে তালিকাভুক্ত ও অবিলম্বে সারনা ধর্মের কোড চালু করতে হবে। আন্দোলনকারীদের সাফ কথা, দাবি পূরণ না হওয়া পর্যন্ত চলবে রেল ও রাস্তা অবরোধ।

কুড়মি সমাজের প্রধান নেতা অজিত প্রসাদ মাহাতো বলেন, "আমাদের তফসিলি উপজাতি তালিকাভুক্ত করার দাবিতে এই আন্দোলন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত রেল ও রাস্তা অবরোধ চলবে।