Kolkata Weather Update: এক ধাক্কায় তাপমাত্রা নামল ২ ডিগ্রি, তবে জাঁকিয়ে শীত পড়তে অপেক্ষা আরও কয়েকদিনের
শীত (প্রতীকী ছবি: PTI)

কলকাতা, ২০ নভেম্বর: এক ধাক্কায় পারদ (Temperature) নামল ২ ডিগ্রি সেলসিয়াস। তার ফলে শীতের (Winter) আমেজ আরও জোরাল হল কলকাতাসহ রাজ্যে। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, বুধবার শহরের তাপমাত্রার পারদ একলাফে ২ ডিগ্রি নেমেছে। আবহাওয়া দফতর (Weather Office) জানিয়েছে, বুধবার সকালে কলকাতার তাপমাত্রা ১৮.১ ডিগ্রি সেলসিয়াস।কয়েকদিন ধরেই জম্মু-কাশ্মীর (Jammu and Kashmir) ও হিমাচলপ্রদেশে (Himachal Pradesh) প্রবল তুষারপাত চলছে। উত্তর-পশ্চিমের ঠান্ডা হাওয়া ঢুকছে রাজ্যে। তার জেরেই রাজ্যে নামছে পারদ। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা গিয়ে দাঁড়িয়েছে ১৪ ডিগ্রিতে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী সকাল ও সন্ধেয় শীতের আমেজ আরও বাড়বে। তবে এখনই পাকাপাকি ভাবে শীত পড়বে না। জাঁকিয়ে ঠান্ডা পড়তে আরও কয়েকদিন অপেক্ষা করকে হবে। আরও পড়ুন: TMC MP Mimi Chakraborty: লোকসভার শীতকালীন অধিবেশনে হিট মিমি, মাকে সংসদ চত্বর ঘুরে দেখানোর পাশাপাশি পথ কুকুরদের নিয়ে কী বললেন অভিনেত্রী?

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, জম্মু ও কাশ্মীরে আজ ফের তুষারপাত হয়েছে। ফলে শীতের আমেজ আরও বাড়বে। সকালে ও সন্ধেয় ঠান্ডা ঠান্ডা লাগবে। বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম সহ রাজ্যের কয়েকটি রাজ্যে বেশ শীত অনুভূত হবে। কলকাতায় মেঘমুক্ত আকাশ থাকার সম্ভাবনা। সিকিম, দার্জিলিং ও কালিম্পং ছাড়া আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।

অন্যদিকে, পাল্লা দিয়ে বাড়ছে দূষণ (Pollution)। কলকাতা ও আশেপাশের সংলগ্ন এলাকায় দূষণের চাদরে ঢেকেছে। দিল্লির মত এত মারাত্বক না হলেও কলকাতা ও পাশ্ববর্তী এলাকাতে দূষণ চিন্তার কারণ হচ্ছে। গত সপ্তাহে বৃষ্টির কারণে কিছুটা কমেছিল দূষণ। কিন্তু এর মধ্যে ক্রমশ দূষণের চাদরে ঢাকতে চলেছে মহানগর। কলকাতার চেয়ে দূষণের পরিমাণ সব চেয়ে বেশি হাওড়ার ঘুসুড়িতে (Howrah, Ghusuri)। সেখানে আজ সকাল আটটটায় AQI বা এয়ার কোয়ালিটি ইনডেক্স লেভেল ২৮৫। আর কলকাতার ভিক্টোরিয়ায় দূষণের মাত্রা বা AQI ১৬২। দূষণের কারণেও কুয়াশা বেশি দেখা যাচ্ছে।