WhatsApp Number For Police Complaint: থানায় যেতে হবে না, এবার হোয়াটসঅ্যাপেও অভিযোগ জানানো যাবে কলকাতা পুলিশে
Kolkata Police (Photo: IANS)

কলকাতা, ৯ জানুয়ারি: করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের কারণে বিশেষ উদ্যোগ নিল কলকাতা পুলিশ (Kolkata Police)। সংক্রমণের আবহে এবার আর কোনও কিছুর অভিযোগ (Police Complaint) জানাতে থানায় (Police Station) যেতে হবে না। হোয়াটসঅ্যাপের (WhatsApp) মাধ্যমেই জানানো যাবে অভিযোগ। সব থানার জন্যই কলকাতা পুলিশ হোয়াটসঅ্যাপ নম্বর (WhatsApp Number) চালু করেছে, যাতে নাগরিকরা ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

কলকাতা পুলিশের এই সিদ্ধান্তের ফলে থানায় ভিড় কমবে বলেই মনে করা হচ্ছে। যাতে করে ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে রাখতে প্রশাসনের একটু চাপ কমবে। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়াল এবং বিধাননগরের পুলিশ কমিশনার সুপ্রতিম সরকার-সহ বেশ কয়েকজন পুলিশ আধিকারিক করোনা আক্রান্ত হয়েছেন। তারপরই পরিস্থিতি বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও পড়ুন: Parliament Staffs Covid Positive: বাজেট অধিবেশনের আগে সংসদের ৪০০ জনের বেশি কর্মী করোনা আক্রান্ত

উচ্চ-পর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে অভিযোগ নথিভুক্ত করতে নাগরিকদের থানায় আসতে হবে না। কলকাতা পুলিশের অধীনে থানা ৭৯টি থানার প্রতিটিতে একটি ডেডিকেটেড নম্বর সহ একটি স্মার্টফোন সরবরাহ করা হয়েছে। বাসিন্দারা হোয়াটসঅ্যাপে তাঁদের অভিযোগ জানাতে পারবেন এবং জিডি করতে পারেন। প্রমাণ হিসাবে অডিও বার্তা, ছবিও পাঠানো যাবে। সমস্যা বা নির্দিষ্ট ক্ষেত্রে ফোন নম্বরে কল করার অনুমতি দেওয়া হবে।

কলকাতা পুলিশের এক আধিকারিক বলেন, "অভিযোগকারীকে সাদা কাগজে যথাযথভাবে অভিযোগটি লিখতে হবে এবং স্বাক্ষর করে হোয়াটসঅ্যাপ নম্বরে পাঠাতে হবে। অভিযোগটি নথিভুক্ত করা হবে এবং একটি অভিযোগ নম্বরটি নির্ধারিত সময়ের মধ্যে অভিযোগকারীকে পাঠানো হবে। অভিযোগ জমা হলেই পদক্ষেপ নেওয়া হবে। বর্তমানে কালীঘাট, ভবানীপুর-সহ কলকাতার অনেকগুলি থানা রয়েছে, যেখানে লোকজনকে থানায় প্রবেশ করতে দেওয়া খুব ঝুঁকিপূর্ণ।"

যদিও, একটা বিষয় পরিষ্কার করে দেওয়া হয়েছে যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর বিষয়টি ছোট-খাটো অপরাধের মধ্যে সীমাবদ্ধ থাকবে। বড় অপরাধের ক্ষেত্রে অভিযোগকারীদের জন্য থানার দরজা সবসময় খোলা থাকবে। প্রাথমিকভাবে, ফোনটি থাকবে ডিউটি অফিসারের কাছে। গুরুতর অপরাধের বিষয়ে তিনি ঊর্ধ্বতন কর্তাদের জানাবেন।