Kolkata Metro: বাড়ল দুই ট্রেনের ব্যবধান, মেট্রোর সময় সম্পর্কে জানুন বিস্তারিত
মেট্রো রেল।(Photo Credit-PTI)

কলকাতা, ৬ সেপ্টেম্বর: রাজ্যে আগামী ১৪ সেপ্টেম্বর থেকে চালু হবে মেট্রো (Metro)। আগামী ১৩ সেপ্টেম্বর নিটের পরীক্ষার্থীদের জন্য পরিষেবা দেবে মেট্রো রেল। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সকাল ৯টা থেকে ১১.৩০ এবং বিকেল সাড়ে ৪টে থেকে সন্ধে ৭টা পর্যন্ত আপ এবং ডাউন লাইনে মেট্রো চলবে ১০ মিনিট পরপর। দিনের বাকি সময় মানে সকাল ৮ টা থেকে ৯টা, সাড়ে ১১টা থেকে সাড়ে ৪টে এবং ৭টা থেকে ৮টার মধ্যে ১৫ মিনিট অন্তর মিলবে মেট্রো।

তবে প্রশ্ন উঠেছে ট্রেন চলাচলের সময়সীমা (Timings) যেখানে ১৫ ঘণ্টার বদলে ১২ ঘণ্টা করা হল, সেখানে আরও বেশি যাত্রী যাতে যেতে পারেন সে কথা ভেবে দুই ট্রেনের ব্যবধান আরও কমানো হল না কেন? ১১০-এর বদলে আরও কিছু অতিরিক্ত ট্রেন যদি চলত তবে তো ১০-এর বদলে পাঁচ বা সাত মিনিট অন্তর ট্রেন পরিষেবা পাওয়া যেত। তাতে অনেক বেশি সংখ্যক যাত্রী মেট্রোয় বসার সিট পেতেন। এমনিতেই সিট বুকিংয়ের পদ্ধতি এত জটিল যে সাধারণ মানুষ কতটা পেরে উঠবেন তা নিয়ে সন্দেহ রয়েইছে। আরও পড়ুন, উত্তরপ্রদেশে জমি বিবাদের জেরে প্রাক্তন বিধায়ককে পিটিয়ে খুন

রাজ্য পরিবহণ দফতরের পথদিশা অ্যাপ থেকেও কাটা যাবে। তবে মেট্রো চড়তে গেলে শুধু স্মার্ট কার্ড থাকলেই হবে না, লাগবে কিউ আর কোড। কিউ আর কোড পেতে আবেদন করতে হবে ৪-৬ ঘণ্টা আগে। ই-পাসের জন্য নতুন অ্যাপ তৈরি হতে পারে রাজ্য-মেট্রোর সহায়তায়। ইস্ট-ওয়েস্ট মেট্রো এখনই চালু হচ্ছে না।

নোয়াপাড়া থেকে নিউ গড়িয়া- এক একটি রেকে ৮টা কামরা থাকে। যাত্রীদের বসার আসন ৩৮৪। কোভিড পরিস্থিতিতে সেই সংখ্যা কমিয়ে ১২৮ করা হচ্ছে। এর সঙ্গে কিছু লোক দাঁড়াতে পারবেন।