Kolkata: ১ জুলাই থেকে মেট্রো চালাতে তৎপর রাজ্য, ৩ মাস বেসরকারি বাস-মিনিবাসকে আর্থিক সাহায্য
কলকাতা মেট্রো। Representative Image (Photo Credit: Metro Rail Kolkata @metrorailwaykol Twitter Page)

কলকাতা, ২৬ জুন: ১ জুলাই থেকে সব বেসরকারি বাস (Private Bus) রাস্তায় নামবে বলে জনালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। বাস পিছু ১৫ হাজার টাকা ভরতুকি দেওয়ার ঘোষণা করেন তিনি। তিন মাসে মোট ২৭ কোটি টাকা ভরতুকি দেওয়া হবে। বাসভাড়া বাড়ানো হবে না বলেও তিনি স্পষ্ট জানিয়ে দেন। তিনি জানান, বেসরকারি বাস ও মিনি বাস আড়াই হাজার পথে নেমেছে। মোট ৬ হাজার বাস আছে। ১ জুলাই থকে সব নামবে।

এছাড়াও ১ জুলাই থেকে মেট্রো (Kolkata Metro Rail) চালাতে তৎপর রাজ্য। ১ তারিখ থেকে মেট্রো চালানোর জন্য কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি জানান। মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে পুলিশ বৈঠক করবে। নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন,নিয়মিত স্যানিটাইজ করে, যত আসন, তত যাত্রী নিয়ে চলবে মেট্রো। এছাড়াও তিনি জানান, বাস কন্ডাকটর, ড্রাইভারদের স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় নিয়ে আসা হবে। যাতে তারা ৫ লাখ টাকার বীমার আওতায় আসে। আরও পড়ুন: Bengal Govt Slashes Coronavirus Tests charges: বেসরকারি হসপাতালে করোনা পরীক্ষার খরচ ২ হাজার ২৫০ টাকা বেঁধে দিল রাজ্য সরকার

পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে তিনি কেন্দ্রীয় সরকারকে তোপ দাগেন। বলেন, "পেট্রল ও ডিজেলের দাম বাড়ছে। দিন পনোর ধরে দাম বাড়ছে। কোনও কোনও জায়গায় ডিজেলের দাম বেশি পেট্রলের থেকে। কেন দাম বাড়াচ্ছে সরকার।"